রাঙ্গাবালীতে ফেরি সার্ভিস চালু হতে যাচ্ছে: বিআইডব্লিউটিসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাঙ্গাবালীতে ফেরি সার্ভিস চালু হতে যাচ্ছে: বিআইডব্লিউটিসি

দেশের সর্ব দক্ষিণের জনপদ রাঙ্গাবালীর সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ স্থাপনের জন্য ফেরি সেবা চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি)। উপকূলীয় এ অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজ করার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়।

নৌপথ-নির্ভর এ দ্বীপে ফেরি চালু করার পরিকল্পনা হিসাবে শুক্রবার বিকাল সাড়ে ৫টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশনের চেয়ারম্যান আহমদ শামীম আল রাজী এ উপজেলার নৌরুট পরিদর্শনে আসেন। তিনি গলাচিপা উপজেলার পানপট্টি থেকে রাঙ্গাবালীর কোড়ালিয়া নৌরুটের আগুনমুখা নদী ঘুরে দেখেন।

রাঙ্গাবালীর মানুষকে ফেরি চালু করার বিষয়ে আশ্বস্ত করে তিনি বলেন, আমাদের সর্বোচ্চ চেষ্টা থাকবে এখানে ফেরি চালু করার। কারণ এখানে প্রচুর পরিমাণ কৃষি পণ্য উৎপাদন হয়। এখানে প্রচুর তরমুজ হচ্ছে। রয়েছে মৎস্য সম্পদ। আমাদের লক্ষ্য উপকূলীয় মানুষের যোগাযোগ সহজ করে দেওয়ার।

তিনি আরও বলেন, পদ্মা সেতু হওয়ায় সেখানকার বেশ কিছু ফেরি আমাদের হাতে আছে। অবকাঠামো থাকলে আমরা আজকেই ফেরি দিতে পারতাম। অবকাঠামোগুলো আমাদের করতে হবে। এর আগে নেভিগেশন বা নাব্য চিহ্নিত করতে হবে। এগুলো হলেই ফেরি চালু করতে পারবো। আগামী সপ্তাহে যে টিম আসবে তারাই বিষয়টি ঠিক করবে যে কবে নাগাদ এখানে ফেরি চালু হবে। 

ড্রেজিংয়ের কাজটি করবে বিআইডব্লিউটিএ। একটি টিম করা হয়েছে। যেখানে বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, সড়ক ও জনপদ বিভাগ এবং জনপ্রতিনিধিরা রয়েছেন। তারা কাজের পরিকল্পনা দিবে। তারা রিপোর্ট দেওয়ার পর আমরা কাজ শুরু করবো।

ফেরি চালুর ক্ষেত্রে কোনো চ্যালেঞ্জ রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেছেন, এখানে নাব্য সংকট রয়েছে। ড্রেজিং লাগবে। সংযোগ সড়কও করতে হবে।

এ পরিদর্শনকালে তার সঙ্গে বিআইডব্লিউটিসির পরিচালক এস এম আশিকুজ্জামান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সালেক মুহিদসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএক্স/