বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতা শুরু


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৯:৫৫ অপরাহ্ন, ৮ই নভেম্বর ২০২২


বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতা শুরু
প্রতীকী ছবি

প্রথম আয়োজনে সাড়া জাগানোর পর এ-বছরও শুরু হয়েছে 'বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ (এআই ফর বাংলা ২.০) প্রতিযোগিতা । কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ও তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, আইসিটি ডিভিশন বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। 


‘বাংলার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা’ প্রতিযোগিতা গতবার এর সফলতা বাংলা ভাষা-প্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা ও সফটওয়্যার ডেভেলপমেন্টে কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তরুণ গবেষক ও ডেভেলপারদেরকে দারুণভাবে উৎসাহিত করেছে। এরই ধারাবাহিকতায় গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পের উদ্যোগে ‘এআই ফর বাংলা ২.০’এর আয়োজন করা হয়েছে।


এবারের প্রতিযোগিতাকে দুইটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে- সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান এবং উন্মুক্ত বিভাগ। সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটেগরিতে বাংলা প্যারাফ্রেইজ ডিটেক্টশন বা প্ল্যাজিয়ারিজম চেকার;  বাংলা কনভারসেশনাল এজেন্ট/কোয়েশ্চন আনসারিং/ইনফরমেশন রিট্রাইভাল; বাংলা সাইন ল্যাগুয়েজ রিকগনিশন বিষয়ে প্রতিযোগীদের নিকট হতে প্রস্তাবনা আহবান করা হয়েছে। এছাড়া, উন্মুক্ত বিভাগে প্রতিযোগিরা ভাষাপ্রযুক্তি ও ম্যাশিন লার্নিং সংশ্লিষ্ট যেকোনো বিষয়ে ডেটাসেট/ মডেল/ওয়ার্কিং-প্রটোটাইপ জমা দিতে পারবেন


সুনির্দিষ্ট উদ্ভাবনী সমাধান ক্যাটেগরিতে প্রথম পুরস্কার (০১টি) ২ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কার (০১টি) ৭৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার (০১টি) ৫০ হাজার টাকা পুরস্কার হিসেবে রয়েছে। উন্মুক্ত বিভাগে প্রথম পুরস্কার (০১টি) ১ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কার (০১টি) ৫০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার (০১টি) ২৫ হাজার টাকা পুরস্কার হিসেবে রয়েছে।


প্রতিযোগিতায় মোট তিনটি পর্ব থাকবে। প্রথম পর্বে ৫০০ শব্দের মধ্যে ইংরেজিতে লিখিত ধারণাপত্র (Abstract) ও বাংলায় বর্ণিত ২ মিনিটের ভিডিও প্রেজেন্টেশন জমা দিতে হবে। দ্বিতীয় পর্বে নির্বাচিতদের নিয়ে একটি ভার্চুয়াল ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। দেশের এআই ও এনএলপি বিশেষজ্ঞবৃন্দ ওয়ার্কশপটি পরিচালানা করবেন। তৃতীয় পর্বে,  গুগল ড্রাইভে সোর্সকোড, ডেটাসেট/মডেল/ প্রোটোটাইপ ও অনূর্ধ্ব ৪ পৃষ্ঠার রিসার্চ পেপার জমা দিতে হবে এবং প্রেজেন্টেশন প্রদান করতে হবে। একটি বিশেষজ্ঞ বিচারক প্যানেল অংশগ্রহণকারীদের মূল্যায়ন করবেন।


 প্রতিযোগিতায় প্রস্তাবনা জমা দেয়ার শেষ তারিখ আগামী ১৬ ডিসেম্বর ২০২২।


আরএক্স/