বাংলাদেশের ১ কোটি ভিডিও সরিয়ে দিল টিকটক


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:০২ অপরাহ্ন, ১৭ই অক্টোবর ২০২৪


বাংলাদেশের ১ কোটি ভিডিও সরিয়ে দিল টিকটক
ছবি: সংগৃহীত

২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল থেকে জুন) বাংলাদেশ থেকে আপলোড করা ১ কোটি ২২ লাখ ভিডিও সরিয়ে ফেলা হয়েছে জানিয়েছে ছোট দৈর্ঘ্যের ভিডিও দেখার সোশ্যাল মিডিয়া টিকটক।


প্রতিষ্ঠানটির নীতিমালা লঙ্ঘনের কারণেই মূলত এই ভিডিওগুলো ডিলিট করা হয়েছে।


চীনের এই সোশ্যাল মিডিয়া প্রকাশিত তথ্যে দেখা যায়, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে মোট ১ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৭৪৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। যা প্রথম প্রান্তিকে ছিল ৭১ লাখ ৭১ হাজার ৮৩২। বাংলাদেশে সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ৯৯.৬%। যেখানে ৯৭.২% ভিডিও ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হয়েছে।


আরও পড়ুন: যেসব পাসওয়ার্ড ভুলেও সেট করবেন না


টিকটকের প্রকাশিত সর্বশেষ ‘কমিউনিটি গাইডলাইনস অ্যানফোর্সমেন্ট’ প্রতিবেদন অনুসারে, নীতিমালা লঙ্ঘন করায় বিশ্বজুড়ে মোট ১৭ কোটি ৮৮ লাখ ২৭ হাজার ৪৬৫টি ভিডিও সরিয়ে ফেলা হয়েছে। যা প্ল্যাটফর্মে আপলোড করা সকল ভিডিওর প্রায় ১.০%। এর মধ্যে ১৪ কোটি ৪৩ লাখ ১৩৩টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত এবং অপসারণ করা হয়েছে। আবার ৫৩ লাখ ৯৪ হাজার ৩১৮টি ভিডিও যাচাই-বাছাই করে প্ল্যাটফর্মে পুনরায় রাখা হয়েছে।


আরও পড়ুন: টেলিটকে চালু হচ্ছে জেন-জি প্যাকেজ!


এরবার সক্রিয়ভাবে ভিডিও অপসারণের হার ছিল ৯৮.২% যেখানে পোস্ট করার ২৪ ঘণ্টার মধ্যে ৯৩.৫% ভিডিও মুছে ফেলা হয়েছে।


তথ্য অনুযায়ী, মুছে ফেলা ভিডিওগুলোর মধ্যে ৩১ শতাংশ কনটেন্ট ছিল সংবেদনশীল বিষয়বস্তু সম্পর্কিত। যা টিকটকের কনটেন্টের নীতিমালার সাথে সঙ্গত নয়। এছাড়া এই ভিডিওগুলোর মধ্যে ১৫.১ শতাংশ ভিডিও প্ল্যাটফর্মের সুরক্ষা মানদণ্ড লঙ্ঘন করে এবং ৪.৭ শতাংশ ভিডিও সরানো হয় গোপনীয়তা এবং সুরক্ষার নির্দেশনা ভঙ্গ করার জন্য।


জেবি/এসবি