একটু সচেতনতাই পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা কমাতে: ইলিয়াস কাঞ্চন


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৫:৪৪ পূর্বাহ্ন, ৬ই ডিসেম্বর ২০২২


একটু সচেতনতাই পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা কমাতে: ইলিয়াস কাঞ্চন
শীতবস্ত্র বিতরণ করছেন ইলিয়াস কাঞ্চন

নিরাপদ সড়ক চাই (নিসচা)’র ২৯ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চাঁদপুর জেলায় ৭ শতাধিক রোগীকে বিনামূল্যে চক্ষু চিকিৎসা প্রদান ও ৫শতাধিক হতদরিদ্র পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।


গতকাল রবিবার (৪ ডিসেম্বর) সকাল ১০টায় জেলার জমিন টাওয়ারে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে চক্ষু চিকিৎসা শিবিরের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় ২১শে পদকপ্রাপ্ত ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)’র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।


তিনি বলেন, আমরা অনেকে জানিনা সড়কে কিভাবে চলতে হয়। সড়কে চলার সময় কিছু সাধারণ নিয়ম আছে এই নিয়মগুলো মেনে চললে অনেকাংশেই দুর্ঘটনা রোধ করা সম্ভব।মোবাইল ফোন ব্যবহার না করা রাস্তায় হাঁটা বা মোটরসাইকেল চালানোর সময় মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। 


তিনি আরো বলেন, অনেকে কানে হেডফোন লাগিয়ে গাড়ি বা মোটরসাইকেল চালান। কানে হেডফোনে লাগিয়ে গান শোনার সময় বা কথা বলার সময় আমাদের মন গাড়ি চালানো থেকে অনেকটাই সরে যায়। ফলে পেছনের গাড়ির হর্ন বা সিগনাল চালক বা পথচারীকে সতর্ক করতে পারে না। রাস্তা পারাপারের সময়ও মোবাইল ফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। নইলে এর কারণে ঘটে যেতে পারে বড় ধরনের যে কোনো দুর্ঘটনা। তিনি সবাইকে সাবধানে পথ চলার আহবান জাানান।



চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেন, গাড়ি চালানোর সময় সর্বদা ট্রাফিক আইন মেনে চলুন। ট্রাফিক সিগন্যাল অমান্য করবেন না ও অতিরিক্ত গতি পরিহার করুন। ঘন ঘন লেন পরিবর্তন করবেন না। ট্রাফিক পুলিশকে মান্য করুন। আপনার একটি অসতর্ক মুহূর্ত হতে পারে একটি দুর্ঘটনার কারণ। তিনি যাত্রীদের উদ্দেশ্যে বলেন, কখনো চালককে দ্রুত গাড়ি চালাতে বলবেন না। সব সময় বলবেন চালক ভাই সাবধানে গাড়ি চালান।


পথচারিদের তিনি বলেন, জেব্রা ক্রসিং ব্যবহার করবেন রাস্তা পার হওয়ার সময়। এবং রাস্তায় হাটার সময় অবশ্যই ডান পাশ দিয়ে হাটবেন। কেন ডান পাশ দিয়ে হাটতে হবে তার যুক্তিসংগত কারণ তিনি তুলে ধরেন।


ইলিয়াস কাঞ্চন বলেন, আমাদের একটু সচেতনতাই পারে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা কমাতে। আসুন, সবাই ট্রাফিক আইন মেনে চলি, নিজের জীবন রক্ষা করি। প্রতিদিনই কোথাও না কোথাও ঘটছে দুর্ঘটনা। অসচেতন পথচারী হচ্ছেন পঙ্গু, আবার কাউকে অকালেই বিদায় নিতে হচ্ছে পৃথিবী থেকে। ট্রাফিক আইন মেনে চলা একটি জাতির সভ্যতার প্রতীক, আসুন সবাই মিলে ট্রাফিক আইন মেনে চলি-নিরাপদে ঘরে ফিরি।

জেবি/এসবি