ধানক্ষেত থেকে ২টি শাবক বনবিড়াল উদ্ধার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:৪২ অপরাহ্ন, ১৩ই ডিসেম্বর ২০২২


ধানক্ষেত থেকে ২টি শাবক বনবিড়াল উদ্ধার
উদ্ধারকৃত শাবক

মৌলভীবাজারের হাকালুকি হাওরপাড়ের বড়লেখা উপজেলার সুজানগর ইউনিয়নের বাড্ডা এলাকার একটি ধানক্ষেত থেকে দুটি বনবিড়ালের শাবক উদ্ধার করে স্থানীয়রা।


সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে স্থানীয় কিশোররা বনবিড়ালের শাবক দুইটিকে আটক করে। খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হাকালুকি বিটের ক্যাম্প কর্তকর্তা মো. মোতাহার হোসেন বনবিড়াল শাবক দুটিকে উদ্ধার করে বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে ধানক্ষেতেই অবমুক্ত করেন।


এতে নিশ্চিত মৃত্যুর হাত থেকে প্রাণে বেঁচে গেল বনবিড়ালের এই শাবক দুটি। জানা গেছে, উপজেলার সুজানগর ইউপি'র বাড্ডা বাজারের পশ্চিম পাশের ধান ক্ষেত থেকে ধাওয়া করে স্থানীয় কতিপয় কিশোর দু'টি বনবিড়ালের শাবক ধরে ফেলে। তারা এগুলোকে নিয়ে আনন্দে মেতে উঠে।


স্থানীয় এক ব্যক্তির মাধ্যমে ঘটনার খবর পান বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের হাকালুকি বিটের ক্যাম্প কর্তকর্তা মো. মোতাহার হোসেন। তিনি দ্রুত ঘটনাস্থলে পৌঁছে শাবক দুইটি  উদ্ধার করে ওই ধানক্ষেতেই অবমুক্ত করেন।


বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী জানান, বনবিড়াল সাধারণত ঝোপঝাড়েই বসবাস করে। তবে খাবার স্বল্পতার ওপর ও অস্থায়ীভাবে ধানক্ষেতেও থাকে। বনবিড়ালের অনেক প্রজাতি রয়েছে। এই প্রজাতি'টিও বিলুপ্তির হুমকিতে। বন্যপ্রাণীর বাচ্চা যেখান থেকে উদ্ধার করা হয় সেখানেই অবমুক্ত করতে হয়। স্থান পরিবর্তন করলে মারা যাওয়ার আশঙ্কা থাকে। এজন্য যথাস্থানে অবমুক্ত করন প্রানীর জন্য স্বস্তি দায়ক।


আরএক্স/