কর্ণাটে হিজাব পরা ছাত্রীদের আবারও কলেজে ঢুকতে দেওয়া হল না


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কর্ণাটে হিজাব পরা ছাত্রীদের আবারও কলেজে ঢুকতে দেওয়া হল না

যদিও ভারতের কর্ণাটক হাইকোর্টে শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাকের অনুমতি দেওয়ার বিষয়ে যুক্তিতর্ক চলছে, এর মধ্যেই রাজ্যটির আরেকটি সরকারি কলেজে ছাত্রীদের হিজাব পরে শ্রেণিকক্ষে প্রবেশ করতে বাধা দেওয়া হয়ছে।

উত্তর কর্ণাটকের বিজয়পুরায় সরকারি পিইউ কলেজে আগে যেখানে হিজাব পরে ক্লাস করা গেছে, সেখানে আজ বুধবার থেকে ছাত্রীদের হিজাব পরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

কলেজ প্রশাসন জানায়, তারা শুধু আদালতের অন্তর্বর্তীকালীন আদেশ প্রতিপালন করছেন। শ্রেণিকক্ষে ধর্মীয় পোশাক নয়-শর্তে স্কুল-কলেজ চালুর নির্দেশ দিয়েছেন আদালত। যদিও ছাত্রীরা অভিযোগ করেন, তাদেরকে কলেজ থেকে জানানো হয়নই যে, হিজাব বা বোরকা পরে প্রবেশ করতে দেওয়া হবে না।

নাটকীয়ভাবে কয়েকজন ছাত্রী শিক্ষক ও অধ্যক্ষের সঙ্গে তর্ক করে হিজাব ও বোরকা পরে ক্লাসে প্রবেশ করতে পেরেছে। শিক্ষকরা তাদেরকে আদালতের আদেশ মেনে চলতে অনুরোধ জানান।

বাগবিতণ্ডার পরে কলেজের ভেতরে একটি আলাদা জায়গা বরাদ্দ দেওয়া হয়েছে, যেখানে ছাত্রীরা যেন তাদের হিজাব ও বোরকা খুলে রেখে শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারে।

কলেজ অধ্যক্ষ হিজাব পরে ছাত্রীদের কলেজে প্রবেশ বন্ধ করেন এবং ছাত্রীরা ভেতরে ঢুকতে না পেরে বিক্ষোভ করেন। সেসময় তারা 'আমরা ন্যায় বিচার চাই' বলে স্লোগান দেয় এবং উপস্থিত সাংবাদিকদের কাছে তাদের ক্ষোভ প্রকাশ করে।

ঘটনাস্থলের একটি ভিডিওতে কিছু নারী পুলিশ সদস্যকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে।

এর আগে ভারতের কর্ণাটকের কিছু স্কুলের ছাত্রীদের সোমবার (১৪ ফেব্রুয়ারি) সকালে ক্যাম্পাসে ঢোকার আগে তাদের হিজাব খুলে ফেলার নির্দেশ দেওয়া হয়।

এদিনের এক ভিডিওটিতে দেখা যায়, কিছু অভিভাবক তাদের সন্তানদের স্কুলে প্রবেশ বন্ধ করায় তর্ক করছেন। তুমুল বাগ-বিতণ্ডার পরে মেয়েরা হিজাব খুলে ফেলে করোনা প্রতিরোধী মাস্ক পরে স্কুলে প্রবেশ করেছে।

প্রসঙ্গত, গত ১০ ফেব্রুয়ারি যতদিন পর্যন্ত হিজাব সংক্রান্ত মামলার নিষ্পত্তি না হচ্ছে, তত দিন স্কুল ও কলেজে হিজাবসহ যেকোনো ধরনের ধর্মীয় পোশাক পরা যাবে না বলে নির্দেশ দেন কর্ণাটকের হাইকোর্ট।

উল্লেখ্য, জানুয়ারির শেষের দিকে উদুপি সরকারি মহিলা কলেজে যখন ছয় ছাত্রীকে হিজাব পরার কারণে ক্লাস করতে দেওয়া হয়নি বলে অভিযোগ তোলেন, তখন থেকে এই বিতর্কের সূত্রপাত।

এরই মধ্যে ৮ ফেব্রুয়ারি ভারতের কর্ণাটকের একটি কলেজের হিজাব পরহিত ছাত্রী মুসকানকে গেরুয়া ওড়না পরা একদল তরুণের বিরুদ্ধে একা দাঁড়িয়ে প্রতিবাদ করতে দেখা গেছে।

মুসকানের ওই মোকাবিলা করার ঘটনা ক্যামেরায় ধরা পড়ে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি ভাইরাল হয়। এতে দেখা যায়, মান্ডিয়া কলেজে একদল গেরুয়া ওড়না পরা তরুণদের স্লোগান ও চিৎকারের মুখে পড়েন মুসকান, কিন্তু তিনি তাদের রুখে দাঁড়ান।

ওই তরুণরা যখন 'জয় শ্রী রাম' স্লোগান দিয়ে তার দিকে এগিয়ে আসছিলেন, মুসকানও পাল্টা 'আল্লাহু আকবার' বলে স্লোগান দেন। তারা যখন মুসকানের পিছু পিছু আসছিল তখনও মুসকান 'আল্লাহু আকবার'... 'আল্লাহু আকবার' বলছিলেন। একপর্যায়ে ওই কলেজের কর্মকর্তারা তাকে তরুণদের কাছ থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেন। 

এসএ/