মাথা নাড়িয়েই চলবে হুইলচেয়ার!


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মাথা নাড়িয়েই চলবে হুইলচেয়ার!

হাতের সহায়তা ছাড়া শুধুমাত্র মাথা নাড়িয়েই চলবে হুইলচেয়ার। এমন ভিন্নধর্মী চেয়ার উদ্ভাবন করেছেন মিসরের এক গবেষক। উদ্যোক্তারা বলছেন, ব্যবহারকারীর মাথায় বসানো থাকবে বিশেষ ডিভাইস যা এই হুইলচেয়ারের রিমোট কন্ট্রোলারের কাজ করবে। পক্ষাঘাতগ্রস্থ হয়ে যারা অচল তাদের চলাফেরার জন্যই তৈরি হয়েছে ব্যাটারির মাধ্যমে পরিচালিত এই বিশেষ হুইলচেয়ার।

হুইলচেয়ারটির ডিজাইনার আবদেল রহমান ওমরান জানান, পক্ষাতঘাতগ্রস্থ অনেক মানুষ রয়েছেন যারা শুধু মাথা নাড়াতে পারেন। এছাড়া শরীরের অন্য কোনো অঙ্গ তারা নাড়াতে পারেন না। তাদের কথা বিবেচনা করেই এই চেয়ারের ডিজাইন করেছেন তিনি। মাথা সামান্য ডানে বামে নাড়িয়েই এই হুইল চেয়ার পরিচালনা করা সম্ভব বলেও জানান তিনি।

ওমরান বলেন, জন্মের পর দীর্ঘ সময় পর্যন্ত আমার কোমরের নিচ থেকে অচল ছিল। ৮টি সার্জারি এবং দীর্ঘ থেরাপির পর এখন আমি হাঁটতে পারি। যখন অসুস্থ ছিলাম তখন এমন কিছু করার কতা ভাবতাম, যাদের হাত-পা অচল তারা যেন হুইলচেয়ারে চলাফেরা করতে পারে।

গবেষণায় সহায়তাকারী প্রতিষ্ঠান আরব অর্গানাইজেশন ফর ইন্ড্রাস্ট্রিয়ালাইজেশনের বলছে, বাজারের ছাড়ার জন্য এটি প্রস্তুত। চলতি বছরেই বাজারে আসবে হুইলচেয়ারটি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবদেল আজিজ বলেন, তারা এই প্রযুক্তি সারা বিশ্বেই ছড়িয়ে দিতে চান। তিনি বলেন, আমাদের লক্ষ্য শুধু মিসর নয়, আরব বিশ্বের পাশাপাশি অন্যান্য অঞ্চলের দেশগুলোতেও এই স্বয়ংক্রিয় হুইলচেয়ার বাজারজাত করা।

এসএ/