এক ইঞ্চি মাটিও ছাড়ব না: ইউক্রেনের প্রেসিডেন্ট


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


এক ইঞ্চি মাটিও ছাড়ব না: ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউক্রেনের পূর্বাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীনতার স্বীকৃতি দিয়ে সেখানে সেনা পাঠানোর ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘটনায় তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেছেন, ইউক্রেনের এক ইঞ্চি মাটিও কারও হাতে তুলে দেওয়া হবে না। 

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোরে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন। খবর আল-জাজিরা’র।

ইউক্রেনের পূর্বাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চল হলো- ডোনেটস্ক এবং লুহানস্ক। সোমবার রাতে অঞ্চল দুটির স্বাধীনতার স্বীকৃতি সংক্রান্ত ডিক্রিতে স্বাক্ষর করেন পুতিন। 

জেলেনস্কি বলেন, কূটনৈতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন শান্তি বজায় রাখতে চায়। রাশিয়ার হাতে কোনওভাবেই নিজেদের ভূখণ্ড তুলে দেওয়া হবে না। আমরা কাউকে ভয় পাই না। কারও কাছে বশ্যতা স্বীকার করব না। কারও হাতে কোনও কিছু তুলেও দেব না।

প্রসঙ্গত, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দুই বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছেন। সোমবার (২১ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি।

পুতিন বলেন, আমি মনে করি বহু কালাতিক্রান্ত হলেও একটি সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন, অবিলম্বে দোনেৎস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক-এর স্বাধীনতা ও সার্বভৌমত্বের স্বীকৃতি দেওয়া।

এরপর রাষ্ট্রীয় টেলিভিশনে পুতিনকে ক্রেমলিনে বিদ্রোহী নেতাদের সঙ্গে পারস্পরিক সহায়তা চুক্তিতে স্বাক্ষর করতে দেখা গেছে।

স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক রাশিয়া সমর্থিত বিদ্রোহীদের আবাসস্থল। তারা ২০১৪ সাল থেকে ইউক্রেনের বাহিনীর সঙ্গে লড়াই করছে।

রাশিয়ান সৈন্যদের উভয় অঞ্চলে তথাকথিত ‘শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে।

ওআ/