কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে যুদ্ধ নয়: যুক্তরাষ্ট্র


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে যুদ্ধ নয়: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়াবে না বলে মন্তব্য করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

জেন সাকি বলেন, ‘রাশিয়া যদি পুরোদমে ইউক্রেনে হামলা চালায় তবুও যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র।

পুরো ইউক্রেনের নিয়ন্ত্রণ যদি রাশিয়ার হাতে চলে যায় তাহলে কী হবে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সেটা ভবিষ্যতের কথা। কিন্তু আমি একটি বিষয় আপনাদের বলতে চাই, প্রেসিডেন্ট জো বাইডেনের চূড়ান্ত সিদ্ধান্ত তিনি ইউক্রেনে মার্কিন সেনা পাঠাবেন না।

এদিকে পূর্ব ইউক্রেনের দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

এরপর আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভয়াবহ বিস্ফোরণের মাধ্যমে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হয়ে গেল। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের ডনবাস অঞ্চলে ‘সেনা অভিযান পরিচালনার ঘোষণা দেওয়ার পর থেকে ইউক্রেনের বিভিন্ন স্থানে ভয়াবহ বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। বিবিসি এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

পূর্ব ইউক্রেনকে স্বাধীন ঘোষণার পর রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা দেশগুলো। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জাপান ছাড়াও ইউরোপের ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। রাশিয়ার গুরুত্বপূর্ণ গ্যাস পাইপ লাইন নর্ড স্ট্রিম টুতেও কঠোর নিষেধাজ্ঞার কথা জানিয়েছে ইউরোপ। আপাতত প্রকল্প স্থগিত রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

রাশিয়ার আগ্রাসী ভূমিকার ওপর পরবর্তী কঠোর পদক্ষেপ নির্ভর করছে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়। এ ছাড়া ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার আওতায় আসছেন রাশিয়ার ৩৫১ আইনপ্রণেতা। ইইউর ব্যাংকগুলোতে থাকা রাশিয়ার তহবিল আটকে দেওয়ার প্রক্রিয়াও চলমান রয়েছে বলে জানিয়েছে গণমাধ্যম।

ওআ/