আলিয়া বললেন ‘খেলা হবে ’


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৩:৫৬ অপরাহ্ন, ২৬শে জুলাই ২০২৩


আলিয়া বললেন ‘খেলা হবে ’
ছবি : সংগৃহীত

লাল-গোলাপি শাড়ি, খোলা চুল আর কপালে কালো টিপ– কলকাতা শহরের পাঁচতারকা হোটেলে নিজের ছবির প্রচারে এভাবেই হাজির হয়েছিলেন আলিয়া ভাট। চোখের নিচে কালো কাজল জানান দিচ্ছিল বাঙালি হয়ে ওঠার চেষ্টায় এতটুকুও খামতি রাখেননি তিনি। হাজির ছিলেন রণবীর সিং, টোটা রায়চৌধুরী ও চূর্ণী গঙ্গোপাধ্যায়ও। উপলক্ষ্য একটাই ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ যা মুক্তি পেতে চলেছে আগামী ২৮ জুলাই। 


প্রসঙ্গত, কিছু দিন ধরেই খবর ছবিটি থেকে সেন্সর বোর্ড বাদ দিয়েছে বেশ কিছু সংলাপ, এর মধ্যে রয়েছে আলিয়ার মুখের সেই বিখ্যাত ‘খেলা হবে’। সত্যিই কি মায়াবী গলায় আলিয়া আর বলবেন না খেলা হবে? প্রশ্ন করা হয়েছিল ‘খেলা হবে ’কে। কী উত্তর দিলেন তিনি?


ছবিটিতে এই সংলাপ নেই তা একবারের জন্য উল্লেখ করেননি আলিয়া। বরং হালকা হেসে তার উত্তর, “সেন্সর কিছু সংলাপ বাদ দিয়েছে। বাট ইউ শুড ওয়েট অ্যান্ড ওয়াচ । 


সূত্র জানাচ্ছে, সেন্সর বোর্ডের নির্দেশে মমতা বন্দ্যোপাধ্যায় ও লোকসভা প্রসঙ্গ বাদ গেলেও ছবিতে রয়েছে ওই আইকনিক সংলাপ। তার ওপর কাঁচি চলেনি। টিভিনাইন বাংলা আলিয়াকে প্রশ্ন করেছিল, ‘খেলা হবে’ কয়নেজ কি আদপে বাঙালির রাজনৈতিক সংযোগের মেটাফর? ছবিটিতে এর ব্যবহার কি সত্যিই করণ জোহরের মস্তিষ্কপ্রসূত? নাকি বাংলা ও বাঙালির রাজনীতিকে অনুবীক্ষণ করে বাঙালি দর্শক টানতে ওটিই তার তুরুপের তাস? 


আলিয়ার কথায়, “ছবিতে আমার আর জয়া ম্যামের একটা সিন আছে। জয়া ম্যাম (জয়া বচ্চন) রানিকে কিছু একটা বলে, আর সেই পরিপ্রেক্ষিতেই ওই কয়নেজ ব্যবহার করে রানি (ছবিতে আলিয়ার নাম)। তাই এখনই ওই নিয়ে সবটা বলে দিয়ে ওই মুহূর্তটাকে বরবাদ করতে চাই না। আর কিছু দিন পরেই মুক্তি পাচ্ছে। তখনই সবটা জানা যাবে।” 


এখানেই শেষ নয়, সাংবাদিকের অনুরোধও ফেরালেন না আলিয়া। সাংবাদিক সম্মেলন শেষ হওয়ার আগে এক গাল হাসি মুখে রানি বলে গেলেন, ‘খেলা হবে’। আগামী শুক্রবার এই ছবির মুক্তি। ওই দিনই জানা যাবে খেলা কতটা ‘ভালো হবে’? নাকি হবে না?