থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন গ্রেফতার


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:৩৭ অপরাহ্ন, ২২শে আগস্ট ২০২৩


থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন গ্রেফতার
থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ছবি: সংগৃহীত

স্বেচ্ছা নির্বাসনে ১৫ বছর বিদেশে থাকার পর দেশে ফিরেই গ্রেফতার হয়েছে থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। এখন তাকে আদালতে নেওয়া হচ্ছে। পরে তাকে কারাগারে পাঠানো হবে বলে আশঙ্কা করা হচ্ছে।


মঙ্গলবার (২২ আগস্ট) আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। 


বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, পার্লামেন্টে থাকসিনের দলের মনোনীত প্রার্থীকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়ার ভোট শুরুর কয়েক ঘণ্টা আগে তিনি গ্রেফতার হয়েছেন।


এদিন স্থানীয় সময় সকাল ৯টার একটু আগে থাকসিনকে বহনকারী বিমান ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করে।


আরও পড়ুন: ৫টি গাড়িতে ট্রাকের ধাক্কা, নিহত ২


এর আগে তার বোন, থাইল্যান্ডের আরেক সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা টিকটকে একটি ভিডিও পোস্ট করেন, তাতে ঘন নীল স্যুট ও লাল টাই পরা থাকসিনকে ছোট একটি বিমানের সিঁড়ি বেয়ে উঠতে দেখা যায়।


সোশ্যাল মিডিয়ায় করাইংলাকের আরেকটি পোস্টে দেওয়া ছবিতে থাকসিনকে সিঙ্গাপুরে তার ব্যক্তিগত বিমানের ভেতরে বসে থাকতে দেখা যায়। এই পোস্টে ইংলাক লিখেছেন, ‘যে দিনটির জন্য আমার ভাই অপেক্ষা করছিল তা এসেছে।’


আরও পড়ুন: বাবাকে লাঠি দিয়ে পিটিয়ে হত‍্যা করল পাষন্ড ছেলে!


থাইল্যান্ডের দুবারের নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন ৭৪ বছর বয়সী থাকসিন। গত ২০০৬ সালে এক সামরিক অভ্যুত্থানে তিনি ক্ষমতাচ্যুত হন। ‘দুর্নীতির’ মামলায় কারাগারে যাওয়া এড়াতে ২০০৮ সালে থাকসিন দেশ ছেড়েছিলেন। তারপর থেকে তিনি দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন। চলতি বছরের মে মাসে থাইল্যান্ডে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে থাকসিনের মেয়ে পেতংতার্নের দল ফেউ থাই দ্বিতীয় স্থান অর্জন করে।


জেবি/এসবি