বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক আর নেই


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১০:২৮ পূর্বাহ্ন, ২৩শে আগস্ট ২০২৩


বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক আর নেই
হিথ স্ট্রিক

না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন  বাংলাদেশ দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিক। জিম্বাবুয়ের সাবেক এই অধিনায়ক ও পেসারের মৃত্যুকালে বয়স হয়েছিল ৪৯ বছর।


বেশ অনেকদিন ধরেই ক্যান্সারে ভুগতে থাকা এই ক্রিকেটারে মৃত্যুর বিষয়টি সোশ্যাল মিডিয়ায় তার দেশের কয়েকজন ক্রিকেটার নিশ্চিত করেছেন।


ক্ষুদ্র ব্লগ সাইট টুইটারে হেনরি ওলেঙ্গা লিখেছেন, “দুঃখের সংবাদ এসেছে যে হিথ স্ট্রিক পরপাড়ে চলে গেছে। শান্তিতে থেকো কিংবদন্তি। আমাদের দেশের সেরা অলরাউন্ডার। তোমার সঙ্গে খেলাটা ছিল আনন্দের। যখন আমার বোলিং স্পেল শেষ হয়ে যাবে, তখন পরপাড়ে তোমার সঙ্গে দেখা হবে। ”


জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার ছিলেন হিথ স্ট্রিক। জাতীয় দলের হয়ে ৬৫টি টেস্টের সঙ্গে ১৮৯টি ওয়ানডে খেলেছেন তিনি। টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট নেওয়া জিম্বাবুয়ের একমাত্র বোলার স্ট্রিক। প্রায় এক যুগের ক্যারিয়ারে অনেকটা একা হাতেই টেনেছেন দলকে।


আরও পড়ুন: দেশে ফিরলেন সাকিব


বোলিংয়ের জন্য খ্যাতি থাকলেও ব্যাট হাতেও দারুণ অবদান রেখেছেন স্ট্রিক। টেস্টে ১৯৯০ ও ওয়ানডেতে করেছেন ২৯৪৩ রান তিনি। সাদা পোশাকে তার প্রথম ও একমাত্র টেস্ট সেঞ্চুরিতে হারারেতে এসেছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১৯৯৩ সালে পাকিস্তানের বিপক্ষে অভিষেক হওয়ার পর রাউয়ালপিন্ডিতে দ্বিতীয়টিতে আট উইকেট নিয়ে নিজের আগমন জানান দিয়েছিলেন স্ট্রিক।


২০০৫ সালে কাউন্টিতে ওয়ার্কশায়ারের অধিনায়ক হিসেবে দুই বছরের চুক্তি করেন তিনি। যদিও পরে সেটি ব্যক্তিগত কারণে সংক্ষিপ্ত হয়ে আসে। পরে ২০০৭ সালে ইন্ডিয়ান ক্রিকেট লিগ (আইএসএলে) নাম লেখানোর পর তার ক্যারিয়ারের কার্যত ইতি ঘটে।


আরও পড়ুন: মেসির ‘বডিগার্ড’কে নিতে সৌদি ক্লাবের লোভনীয় প্রস্তাব


খেলা ছাড়ার পর কোচিংয়ে যুক্ত হন হিথ স্ট্রিক। জিম্বাবুয়ে, স্কটল্যান্ড, গুজরাট টাইটান্স, কলকাতা নাইট রাইডার্সের মতো দলগুলোতে কাজ করেন। ২০১৪ সালে বাংলাদেশের দায়িত্ব পাওয়া এই কোচ আরও অনেক জাতীয় দল ও ফ্র্যাঞ্চাইজি লিগের দলে কোচিং করিয়েছেন। ২০১৬ সাল পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন। ২০২১ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে আইসিসি তাকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করে। ওই অভিযোগের ভার মাথায় নিয়েই চলে গেলেন জিম্বাবুয়াইয়ান কিংবদন্তি।


জেবি/এসবি