টিক্কার চরিত্রে জায়েদ খান


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০২:৫১ অপরাহ্ন, ১৩ই সেপ্টেম্বর ২০২৩


টিক্কার চরিত্রে জায়েদ খান
ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার আলোচিত চিত্রনায়ক জায়েদ খান। সম্প্রতি তিনি বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব: একটি জাতির রূপকার’ -এ টিক্কা খানের চরিত্রে অভিনয় করেছেন। এবার সেই টিক্কা খান রূপে জায়েদের লুক প্রকাশ হয়েছে। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেছেন শ্যাম বেনেগাল।


‘মুজিব’র শুটিং বছর দুয়েক আগেই সম্পন্ন হয়েছিল। তবে নির্দেশনার কারণে কেউ নিজের লুক প্রকাশ করতে পারেননি। শর্ত ছিল, সেন্সর ছাড়পত্র পাওয়ার পরই কিছুটা উন্মোচন করা যাবে। সেই শর্ত মেনে নিজের চরিত্রের রূপ সামনে আনলেন জায়েদ খান।


এমন একটি চরিত্রে অভিনয় প্রসঙ্গে গণমাধ্যমকে জায়েদ বলেন, “এটি আমার জীবনের সেরা প্রাপ্তি। আমি একটি ইতিহাসের সঙ্গে নাম লেখালাম। এতে অভিনয়ের জন্য আমি মুম্বাইতে অডিশন দিতে গিয়েছিলাম। তখনই চূড়ান্ত হয়েছিলাম। কিন্তু চুক্তি ছাড়া কোনো খবর দেওয়া নিষেধ ছিল। টিক্কা খানের চরিত্রে অভিনয় করছি।”


আরও পড়ুন: ‘জওয়ান' দেখে টিকিটের টাকা ফেরত চাইলেন দম্পতি!


বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়ে ১৮ ডিসেম্বর বাংলাদেশে শেষ হয়। ছবিটি বানিয়েছেন ভারতের শ্যাম বেনেগাল।


আরও পড়ুন: বিয়ে করছেন আয়মান-মুনজেরিন


বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমা এটি। এ সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় আছেন চিত্রনায়ক আরিফিন শুভ। বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ আরও অনেকে এতে অভিনয় করেছেন। 


জেবি/এসবি