ভারতের বিপক্ষে জয়ে বদলে গেল টাইগারদের র‍্যাঙ্কিং


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১০:২১ পূর্বাহ্ন, ১৬ই সেপ্টেম্বর ২০২৩


ভারতের বিপক্ষে জয়ে বদলে গেল টাইগারদের র‍্যাঙ্কিং
ছবি: সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারতকে ৬ রানে হারিয়েছে বাংলাদেশ। শুরুতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান করে বাংলাদেশ। জবাবে মাঠে নেমে এক বল আগে অলআউট হয়ে যায় ভারত। 


ম্যাচে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান ভারত অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট করতে নেমে সাকিব আল হাসান ও তাওহিদ হৃদয়ের ফিফটিতে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৪৯.৫ ওভারে সব উইকেট হারিয়ে ২৫৯ রানেই গুটিয়ে যায় ভারত। ফলে ৬ রানের জয় নিয়ে এশিয়া কাপের মিশন শেষ করল সাকিব বাহিনী।


এই জয়ের ফলে র‌্যাঙ্কিংয়ে আগের অবস্থান পুনরুদ্ধার করলো বাংলাদেশ। ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন অবস্থান করেছে র‌্যাঙ্কিংয়ের সাত নম্বরে। এর আগে বাংলাদেশকে টপকে ৯৩ রেটিং পয়েন্ট নিয়ে সাত নস্বরে অবস্থান করা শ্রীলঙ্কা নেমে গেছে র‌্যাঙ্কিংয়ের আট নম্বরে।


আরও পড়ুন: সব দায়িত্ব আমার একার না: সাকিব


র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর স্থানে রয়েছে বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া ওয়েস্ট ইন্ডিজ। তাদের রেটিং পয়েন্ট ৬৮। আর ৮০ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের উপরে র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বরে অবস্থান করছে আফগানরা।


আরও পড়ুন: আগে থেকেই বিশ্বকাপে ফেরার পরিকল্পনা ছিল বেন স্টোকসের


বর্তমানে ১১৫ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের কাছে হেরে নিজেদের অবস্থান থেকে একধাপ নিচে নেমে র‌্যাঙ্কিংয়ের তিনে অবস্থান করছে ভারত। তাদের রেটিং পয়েন্ট ১১৪। ফাইনালে খেলতে না পারা পাকিস্তান একধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের দুইয়ে অবস্থান করছে। অস্ট্রেলিয়ার মতো তাদের রান রেটিং পয়েন্ট ১১৫ হলেও রান রেটে পিছিয়ে থাকায় দুইয়ে অবস্থান করছে তারা।


জেবি/এসবি