রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪:৩২ অপরাহ্ন, ৪ঠা অক্টোবর ২০২৩


রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী
ছবি: সংগৃহীত

চলতি বছর রসায়নে নোবেল জিতেছেন দুই মার্কিন ও এক রুশ বিজ্ঞানী। কোয়ান্টাম ডট বিষয়ক টেকনোলজি আবিষ্কার এবং এটির মাধ্যমে ইলেকট্রনিকস পণ্য থেকে শুরু করে স্বাস্থ্যখাতে বিপ্লব আনার স্বীকৃতি স্বরূপ তাদেরকে যৌথভাবে এই পুরস্কারের জন্য নাম ঘোষণা করা হয়।


বুধবার (৪ অক্টোবর) সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বাংলাদেশ সময় দুপুর ৩টা ৪৫ মিনিটে তিন রসায়নবিদের নাম ঘোষণা করে। তবে রয়্যাল সুইডিশ একাডেমির অসাবধানতার কারণে বিজয়ীদের নাম আগেই ফাঁস হয়ে যায়।


আরও পড়ুন: নোবেল জয়ের ফোন পেয়ে অধ্যাপক বললেন ‘আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি’


কোয়ান্টাম ডট টেকনোলজি আবিষ্কার এবং এটির মাধ্যমে ইলেকট্রনিকস পণ্য থেকে শুরু করে স্বাস্থ্যখাতে বিপ্লব আনার স্বীকৃতি স্বরূপ এ পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের মুঙ্গি বাওয়েন্দি, লুইস ই ব্রুস এবং রাশিয়ার অ্যালেক্সি একিমোভ।


গেল বছর অর্থাৎ ২০২২ সালে রাসায়নে নোবেল পান তিন বিজ্ঞানী। তারা হলেন মার্কিন বিজ্ঞানী ক্যারোলিন আর বার্তোজ্জি, ব্যারি শার্পলেস ও ডেনমার্কের মর্টেন মেলডাল।


আরও পড়ূন: পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন বিজ্ঞানী


চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হচ্ছে নোবেল বিজয়ীদের নাম। গেল সোমবার (২ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে, মঙ্গলবার (৩ অক্টোবর) পদার্থে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) সাহিত্যে ও শুক্রবার (৬ অক্টোবর) শান্তিতে নোবেল বিজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।


জেবি/এসবি