ইসরাইলকে ‘কাঁপিয়ে’ দেয়ার হুমকি ইরানের


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:২৫ পূর্বাহ্ন, ১৫ই অক্টোবর ২০২৩


ইসরাইলকে ‘কাঁপিয়ে’ দেয়ার হুমকি ইরানের
ছবি: সংগৃহীত

চলমান ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরাইলের সংঘাতে ইতোমধ্যে গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইল। অবরুদ্ধ গাজা উপত্যকায় করা এই হামলাকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে উল্লেখ করে তা বন্ধ করতে ইসরাইলকে সতর্ক করেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরান। না হলে দখলদারী দেশটিকে অবিনাশী ভূমিকম্পের সম্মুখীন হতে হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেছে তেহরান।


শনিবার (১৪ অক্টোবর) বাংলাদেশ সময় দিবাগত মধ্যরাতে আল-জাজিরার লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়।


লাইভ আপডেটে আরও উল্লেখ বলা হয়, ‘খুব দেরী’ হওয়ার আগেই ইসরাইলকে যুদ্ধ থামাতে বলেছে ইরান।


এদিকে,  আজ রবিবার (১৫ অক্টোবর) আফ্রিকার দেশ নাইজেরিয়ার শিয়া মতাবলম্বীদের নেতা শেখ ইব্রাহিম জাকজাকির সঙ্গে তেহরানে বৈঠক করেছেন ইনের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। বৈঠকে গাজার চলমান যুদ্ধকে ইসলামের শক্তির অন্যতম এক প্রতীক বলে অভিহিত করেছেন তিনি।


আরও পড়ুন: একদিনে গাজায় নিহত ৩০০


খামেনি বলেন, “ইসরাইলে হামাসের সাম্প্রতিক নজিরবিহীন হামলা ফিলিস্তিনিদের বিজয় ডেকে আনবে।” চলমান হামাস-ইসরায়েল যুদ্ধকে ‘ইসলামের শক্তির অন্যতম প্রতীক’ বলে অভিহিত করেছেন তিনি।


তিনি আরও বলেন, “বর্তমান ঘটনাপ্রবাহ ফিলিস্তিনে ইসলামের অবিশ্বাস্য শক্তির এক ইঙ্গিত। ইনশাআল্লাহ, ফিলিস্তিনে যে পদক্ষেপ শুরু হয়েছে তা এগিয়ে যাবে এবং ফিলিস্তিনিদের পূর্ণ বিজয়ের দিকে নিয়ে যাবে।”


আরও পড়ুন: ফিলিস্তিনিরাই চূড়ান্তভাবে বিজয় অর্জন করবে: ইরানের সর্বোচ্চ নেতা


এর আগে গত ৭ অক্টোবর ভোরের দিকে ইসরাইলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ হামলা চালায় গাজার ক্ষমতাসীনগোষ্ঠী হামাস। এখনো তারা স্বল্প পরিসরে রকেট হামলা চালাচ্ছে। এর জবাবে গাজা উপত্যকায় ব্যাপক হামলা শুরু করে ইসরাইল। দিনদিন সেই হামলা জোরালো হচ্ছে। উভয়পক্ষের চলমান এই হামলা-পাল্টা হামলার এক সপ্তাহ চলছে আজ।


জেবি/এসবি