বিএডিসির নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন প্রকল্প একনেকে অনুমোদন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৪ অপরাহ্ন, ৩১শে অক্টোবর ২০২৩


বিএডিসির নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন প্রকল্প একনেকে অনুমোদন
ফাইল ছবি

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর মাধ্যমে বাস্তবায়নের জন্য প্রস্তাবিত ‘‘পানি সাশ্রয়ী সেচ প্রযুক্তি এবং পলিশেড নির্মাণের মাধ্যমে নিরাপদ সবজি, ফল ও ফুল উৎপাদন’’ শীর্ষক প্রকল্পটির অনুমোদন দেওয় হয়েছে।


মঙ্গলবার (৩১ অক্টোবর) প্র্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। 


দেশের ৬টি বিভাগে ২১ টি জেলার ৪৫টি উপজেলায় বাস্তবায়িত হতে যাওয়া প্রকল্পটির মোট ব্যয় প্রায় ২০২ কোটি টাকা ধরা হয়েছে। প্রকল্পের মেয়াদকাল ০১ জুলাই ২০২৩ হতে ৩০ জুন ২০২৮ তারিখ পর্যন্ত। 


আরও পড়ুন: বিএডিসির খাল খনন ও কালভার্ট নির্মাণে বিপ্লব ঘটেছে কৃষিতে


প্রকল্পটির কার্যক্রম বাস্তবায়িত হলে আধুনিক সেচ প্রযুক্তি ও পলিশেড নির্মাণের মাধ্যমে বছরে প্রায় ২৪২০৪.৫৫ মে.টন খাদ্য শস্য ও বিভিন্ন প্রজাতির নিরাপদ বিষমুক্ত ফুল, ফল ও সবজি উৎপাদন করা সম্ভবপর হবে। 


আরও পড়ুন: বিএডিসিতে হেপাটাইটিস বি টিকাদান ক্যাম্পেইন অনুষ্ঠিত


প্রকল্পের ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্বাহী প্রকৌশলী মো. মাহাবুব আলম জানান, এ প্রকল্পের মাধ্যমে উৎপাদিত নিরাপদ ও বিষমুক্ত ফুল, ফল, সবজি বিভিন্ন দেশে রপ্তানি করা সম্ভবপর হবে যা দেশের কৃষিব্যবস্থাকে বাণিজ্যিকীরণের পাশাপাশি বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়ক ভূমিকা রাখবে। 


কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপির নির্দেশে সংস্থার চেয়ারম্যান (গ্রেড-১) আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসি দ্রুততার সাথে প্রকল্পটির অনুমোদন প্রক্রিয়ায় ভূমিকা রাখেন।


জেবি/এসবি