বিএনপি নির্বাচনে আসলে আইন দেখে সুযোগ সৃষ্টি করা হবে: ইসি রাশেদা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:০৩ অপরাহ্ন, ২০শে নভেম্বর ২০২৩


বিএনপি নির্বাচনে আসলে আইন দেখে সুযোগ সৃষ্টি করা হবে: ইসি রাশেদা
ছবি: সংগৃহীত

বিএনপি নির্বাচনে আসতে চাইলে আইন দেখে সুযোগ সৃষ্টি করা হবে বলে জানিয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, সেই সঙ্গে ভোটের তারিখ পেছানোর প্রয়োজন হলে সেটাও কমিশন ভেবে দেখবে।


সোমবার (২০ নভেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে গণমাধ্যমকে এ কথা বলেন ইসি রাশেদা।


আসামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দলসহ ১০টি দল ইতোমধ্যে জোটবদ্ধ হয়ে ভোটে অংশ নেবে বলে নির্বাচন কমিশনকে জানিয়েছে। তবে বিএনপি ও সমমনা দলগুলো নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে এখনও কোনো সাড়া দেয়নি। তারা তত্ত্বাবধায়ক সরকারের একদফা দাবিতে আন্দোলন কর্মসূচি অব্যাহত রেখেছে। 


অপরদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ নির্বাচনে অংশ নিতে আগ্রহী বেশ কয়েকটি দল তাদের প্রার্থী নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। নির্বাচন কমিশনের ঘোষিত তফশিল অনুসারে, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।


আরও পড়ুন: দেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন


তার আগে নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়া যাবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত, তা বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে।


আরও পড়ুন: পদত্যাগ করলেন টেকনোক্র্যাট মন্ত্রী ও উপদেষ্টারা


এক্ষেত্রে মনোনয়নপত্র জমার জন্য ১৪ দিন সময় দেওয়া হয়েছে এবং প্রচারের জন্য ১৯ দিন সময় রয়েছে। ভোটের ৪৮ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হয়। অর্থাৎ আগামী ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে।


জেবি/এসবি