ভয়েস পরিবর্তন করে প্রতারণার ফাঁদ এড়ানোর উপায়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৫৫ অপরাহ্ন, ৩০শে নভেম্বর ২০২৩


ভয়েস পরিবর্তন করে প্রতারণার ফাঁদ এড়ানোর উপায়
ছবি: সংগৃহীত

মাতা, পিতা, সন্তান, আপনজনসহ বিভিন্ন পরিচিতজনের কণ্ঠস্বর হুবহু নকল করে একটি ভয়েস পাঠিয়ে প্রতারণা করার চেষ্টা হতে পারে। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে এই জালিয়াতি এতটাই নিখুঁত ভাবে করা হচ্ছে যে জন সাধারণের পক্ষে তা ধরা অসম্ভব হয়ে উঠেছে।


বর্তমানে এআই ভয়েস ক্লোনিং দিয়ে জালিয়াতি বহুগুণে বেড়েছে। আপনজনদের কণ্ঠস্বর নকল করে বিভিন্ন ছদ্মবেশে, নানান ফন্দি ফিকিরে, আবেগী বা বেদনাদায়ক কিছু বলে প্রতারণা করছে বেশ কিছু প্রতারক চক্র। বিশেষ করে এই চক্রগুলো জোর দিচ্ছে জরুরি টাকার প্রয়োজনীয়তায়। অনেকেই এই ফাঁদে পড়ে হারাচ্ছে কাঁড়ি কাঁড়ি টাকা। এমনকি জানতে চাওয়া হয় ভুক্তভোগির ব্যক্তিগত তথ্যও। এবার জেনে নেওয়া যাক এআই ভয়েস ক্লোনিং জালিয়াতি কী?


এআই ভয়েস ক্লোনিং এর আরেক নাম ভয়েস সিন্থেসিস বা ভয়েস মিমিক্রি। আসলে এটি একটি প্রযুক্তি, যা মেশিন লার্নিং বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে, কোনো ব্যক্তির কণ্ঠস্বর হুবহু নকল করে। এই প্রযুক্তির জন্য প্রয়োজন সামান্য কিছু পরিমাণে ভয়েস ডেটা। আর যার ভয়েস নকল করা হবে, তার কণ্ঠস্বর। সম্প্রতি একাধিক ফ্রি এবং পেইড টুল রয়েছে, যার সাহায্যে একজনের কণ্ঠের নকল খুব সহজেই অন্যজন করে ফেলছেন। 


এই ধরনের জালিয়াতি থেকে বাঁচার উপায়

 

এ ধরনের প্রতারণা থেকে বাঁচতে চাইলে ভয়েস নোট অনলাইনে রাখা যাবে না।  এছাড়াও, যখনই এই ধরনের কল আসবে বিশ্বাস না করে সেই ব্যক্তির আসল নম্বরে ফোন দিয়ে বিষয়টি নিশ্চিত হোন এবং পুরো বিষয়টা জেনে নেওয়ার জন্য চেষ্টা করুন। যদি অন্যকেউ ফোন করে আপনার বন্ধু, আত্মীয়-পরিজন বলে দাবি করে টাকা চায়, তবে টাকা লেনদেনের আগে আসল ঘটনা সম্পর্কে অবগত হতে হবে।