কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন করবেন সালমান খান


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৮:৪৯ অপরাহ্ন, ৫ই ডিসেম্বর ২০২৩


কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উদ্বোধন করবেন সালমান খান
ছবি: সংগৃহীত

মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে মর্যাদাপূর্ণ এই আসর। কিছু ভিন্নরকম আয়োজন থাকছে এ আসরে। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুসারে জানা যায়, প্রতিবারের ন্যায় এবারও তারকাবহুল আয়োজন হতে যাচ্ছে কলকাতার মঞ্চে।


টালিউডের খ্যাতিমান তারকারা তো উপস্থিত থাকবেনই, বলিউড থেকেও আসবেন বড় বড় সব রথী মহারথীরা। প্রতিবছর শাহরুখ খান ও অমিতাভ বচ্চনই এই আসরের শুভ  করেন। তবে সর্বশেষ পাওয়া তথ্য অনুসারে, এবার নাকি কিং খান আসতে পারছেন না। তার পরিবর্তে থাকবেন বলিউড সুপারস্টার সালমান খান।


কিছুদিন আগেই শাহরুখ খানের জায়গায় বাংলার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে নির্বাচিত হয়েছে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তারকা সৌরভ গাঙ্গুলিকে। সৌরভ বরাবরের মতোই থাকছেন এবারও। তবে বচ্চন পরিবারের কেউই এ বছরে থাকতে পারবেন না।


কয়েকমাস আগেই সালমান খান কলকাতায় এসেছিলেন। সেখানেই তার থেকে সময় চেয়ে নেন কলকাতার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ বছরে সালমান খান ও কমল হাসান থাকতে চলেছেন এই আসরে। কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবার এই তারকারাই উদ্বোধন করবেন। এ ছাড়াও থাকছেন অনিল কাপুর, মনোজ বাজপেয়ী, মহেশ ভাট, সুধীর মিশ্র এবং অদিতি রাও হায়দারির মতো তারকারা। সাত দিনব্যাপী চলবে চলচ্চিত্র এই উৎসব।


এবার প্রয়াত মহানায়ক উত্তম কুমারের ক্লাসিক ছবি দিয়েই যাত্রা শুরু হবে এই আসরের। ১৯ দশক এর ক্লাসিক সুপার ডুপার ছবি ‘দেয়া নেয়া’র স্ক্রিনিংয়ের মাধ্যমেই শুরু হবে অনুষ্ঠানের। সূত্রের খবর অনুসারে জানা যায়, মঙ্গলবার (৫ ডিসেম্বর)  অন্তত ১৫ হাজার দর্শকের আশা আছে আয়োজকদের।


এই ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সঞ্চলনা করবেন অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। সঙ্গে থাকবেন অভিনেত্রী অদিতি রাও হায়দারি। তবে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সঞ্চালনার দায়িত্ব থাকতে পারছেন না পরমব্রত। কেননা, এ সময়ে শহরেই থাকছেন না তিনি। আর তাই উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পেয়েছে অভিনেত্রী চূর্ণী গঙ্গোপাধ্যায় ও জুন মালিয়ার ওপর।


এ বছরে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চেয়ারপারসন রাজ চক্রবর্তী জানিয়েছেন যে, এবার ২১৯ টি সিনেমা প্রদর্শিত হবে। যার মধ্যে ৭২ টি ফিচার, ৫০ টি শর্ট ফিল্ম, এবং বাকি সব ডকুমেন্টরি থাকছে। শতবর্ষ উৎযাপন উপলক্ষে এ বছর পরিচালক মৃণাল সেন, অভিনেতা দেব আনন্দ এবং রিচার্ড অ্যাটেনবরাহকে বিশেষ সম্মাননা জানানো হবে। তাদের সাথে সেই তালিকায় আরও ৫ জন আছেন।


এমএল/