লোকসংগীতে বাউল মিলন খানের পথচলা


Janobani

সাইফুল বারী

প্রকাশ: ০৩:১২ অপরাহ্ন, ১৬ই ডিসেম্বর ২০২৩


লোকসংগীতে বাউল মিলন খানের পথচলা
মিলন খান - ছবি: সংগৃহীত

লালনের দেশে জন্ম, সেখানেই বেড়ে ওঠা তার। গায়ক হবার স্বপ্ন সেই ছোটবেলা থেকেই। আর এই স্বপ্ন দেখা শুরু মায়ের উৎসাহেই। বলছি এই সময়ের জনপ্রিয় লোকসংগীত শিল্পী বাউল মিলন খান এর কথা। বাউল গান শুনে গেয়েই বেড়ে উঠেছেন তিনি। নারায়ণগঞ্জ শিল্পকলা একাডেমিতে প্রথম গান শেখা। এরপর বাংলাদেশ শিল্পকলায় দুই বছর তালিম নেওয়ার পর বর্তমানে ওস্তাদ শফি মন্ডলের কাছে তালিম নিচ্ছেন।


২০২২ সালে বাউল মিলন খানের প্রথম মৌলিক গান প্রকাশিত হয়। এরপর থেকেই মূলত পুরোপুরি গানের জগতে পথচলা শুরু তার। এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিকেরও উপরে মৌলিক গান প্রকাশ হয়েছে তার। 'মন ভালো না', 'শিখাইয়া মায়া দিয়া', 'পিরিতি শিখাইয়া' সহ অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন মেধাবী এই লোক গানের শিল্পী।  প্রায় দশটার মত নতুন মৌলিক গানের কাজ চলছে। সামনে বেশ কিছু গান মুক্তির অপেক্ষায় রয়েছে। 


আরও পড়ুন: হবু স্বামীর পরিচয় জানালেন স্বাগতা


এর পাশাপাশি তিনি নিয়মিত স্টেজ প্রোগ্রামও করে থাকেন। নতুন নতুন গানের রেকর্ডিং এর পাশাপাশি স্টেজ শো নিয়েও দারুণ ব্যস্ততম সময় কাটাচ্ছেন। যতটা দিন বেঁচে আছেন গানের মাঝেই নিজেকে বিলিয়ে দিতে চান তিনি। 


আরও পড়ুন: সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল আর নেই


গানের জগতে পথচলা প্রসঙ্গে বাউল মিলন খান বলেন, গান নিয়ে পথ চলার মধ্যে অনেক দ্বিধা দ্বন্দ্ব এসেছে। অনেক কষ্ট ত্যাগ স্বীকার করে আমার এ পর্যন্ত আসতে হয়েছে, তা বলার ভাষা প্রকাশ করার মতো না। কষ্ট করেই এই পর্যন্ত আজকে আমি মিলন খান হয়েছি। আপনাদের শুধু ভালোবাসার কারণেই আজ এত দূরে আসতে পেরেছি। এভাবেই আমার পাশে থাকবেন আশাকরি। বেশি বেশি বাংলা গান শুনবেন এবং আমার জন্য দোয়া করবেন আমি যেন ভালো ভালো গান উপহার দিতে পারে।


জেবি/এসবি