শ্রীনগরে নার্সারিতে মিলছে নানা প্রজাতির গাছ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:১৯ অপরাহ্ন, ১০ই জানুয়ারী ২০২৪


শ্রীনগরে নার্সারিতে মিলছে নানা প্রজাতির গাছ
নার্সারিতে নানা প্রজাতির গাছ । ছবি: জনবাণী

মুন্সীগঞ্জের শ্রীনগরে বিভিন্ন নার্সারিতে বিকিকিনি হচ্ছে নানা প্রজাতির পরিবেশবান্ধব গাছ। উপজেলার পুর্ব-বেজগাঁও, বিবন্দীসহ বেশ কয়েক স্থানে নার্সারি গড়ে উঠেছে। ব্যবসাটি লাভজনক হওয়ায় এরই মধ্যে শ্রীনগর সদর ইউনিয়নের হরপাড়া ও আটপাড়ার বাড়ৈগাঁও বাজার সংলগ্ন সড়কের পাশে নতুন করে নার্সারি গড়ে উঠে।


আরও পড়ুন: কোনাবাড়ী অপরিকল্পিত ভাবে গড়ে উঠেছে


এসব নার্সারিতে স্বস্তায় ফলজ, বনজ ও ওষুধিসহ বিভিন্ন ফুলের চারা গাছ পাওয়া যাচ্ছে। প্রয়োজনীয় গাছ নিতে বিভিন্ন স্থান থেকে মানুষ আসছেন নার্সারিগুলোতে। ৫০-৫০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে পছন্দের চারা গাছ। এছাড়া নার্সারির উদ্যোক্তারা নিজস্ব ভ্যানগাড়িতে করে বিভিন্ন জায়গা ঘরে নানা ধরণের গাছ বিক্রি করছেন। ভ্রাম্যমাণ এসব ভ্যানের নার্সারিগুলোতে ফুল, ফল, সবজিসহ অন্যান্য চারা গাছের পসরা থাকায় মানুষের নজর কেড়ে নিচ্ছে। স্থানীয়রা ছাদ বাগান কিংবা অফিস বারান্দার টবে রাখার জন্য প্রয়োজনীয় গাছ সংগ্রহ করতে ভিড় করতে দেখা যাচ্ছে। বৃক্ষপ্রেমীদের নজর কাড়ছে ভাসমান নার্সারিগুলো। 


শ্রীনগর উপজেলা বন বিভাগ কর্মকর্তা মো. সেলিম হোসেন খান জানিয়েছেন, উপজেলায় প্রাইভেটভাবে বাণিজ্যিক নার্সারি রয়েছে ৫টি ও বন বিভাগের ১টি নার্সারী রয়েছে। তিনি আরো বলেন, উদ্যোক্তরা প্রশিক্ষণ নিয়ে নিজস্ব জমিতে নার্সারী ব্যবসায় অধিক লাভবান হতে পারেন। জানতে পেরেছি এরই মধ্যে আরো ২/৩ জন নার্সারি ব্যবসা শুরু করেছেন। শ্রীনগর সদর এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, ২০ টাকায় জবা ফুলের চারা, ৫০ টাকায় গোলাপের চারা, ২৫ টাকায় কৃষ্ণচূরা মরিচ ও ১০ টাকায় ভাল জাতের পেঁপের চারা মিলছে ভ্রাম্যমাণ নার্সারিতে। 


আরও পড়ুন: নিয়মিত সরিষার তেল খেলে যে উপকারিতা


বিল্ডিংয়ের ছাদে এসব চারা গাছ মাটির টবে কিংবা প্লাষ্টিকের পুরনো পাত্রে রোপণ করা খুবই সহজ। মো. শফিক (৩০) নামে এক নার্সারি ব্যবসায়ী বলেন, তার বাড়ি শেরপুর। পার্শ্ববর্তী সিরাজদিখান উপজেলার মালখানগরে একটি জায়গায় ভাড়া নিয়ে নার্সারির ব্যবসা শুরু করেন। একযুগ ধরে এই পেশায় আছেন। ভ্রাম্যমাণ নার্সারির জন্য ২টি ভ্যানগাড়ি রয়েছে তারা। গাছ বিক্রি করে সব খরচ বাদে মাসে ৩০-৩৫ হাজার টাকা আয় হচ্ছে তার। শ্রীনগর উপজেলার বিবন্দী গ্রামের নার্সারি ব্যবসায়ী মো. হোসেন ঢালী জানান, ৩৬ বছর ধরে নার্সারির ব্যবসা করছি। নিজ বাড়িতেই গড়ে তুলেছি নার্সারি। বিভিন্ন প্রজাতির অসংখ্য চারা গাছ ও কলমকাটা গাছের সমারোহ রয়েছে এখানে। বাড়িতে বিক্রির পাশাপাশি এসব গাছ লৌহজংয়ের গোয়ালীমানন্দ্রা হাট, নওপাড়া বাজার, শ্রীনগর বাজার, সিরাজদিখান বাজারসহ সাপ্তাহিক বিভিন্ন হাটে হাটের দিন বিক্রি করছি। 


এছাড়া বিভিন্ন বৃক্ষ মেলায় অংশগ্রহন করছি। একই পেশায় তার দুই পুত্র স্বপন ঢালী ও ইয়ানুছ ঢালী লৌহজং উপজেলার হলুদিয়া-কনসার সড়কের পাশে বিশাল নার্সারি গড়ে তুলেছেন জানান তিনি। 


আরএক্স/