বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ঘুম হারাম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার ঘুম হারাম

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রবল চাপের মুখে টেস্টে শতরানের খরা কাটিয়ে ফেললেন বাবর আজম। ২০২০ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম টেস্টে শতক হাঁকালেন পাকিস্তান অধিনায়ক। যা সার্বিকভাবে বাবরের ষষ্ঠ টেস্টে শতক। আর দুই বছর পর এই সেঞ্চুরি হাঁকিয়েই অস্ট্রেলিয়ার ঘুম ওড়ালেন বাবর আজম। তার এবং আব্দুল্লাহ শফিকের ব্যাটেই এখন অজি বধের স্বপ্ন দেখছে পাকিস্তান।

করাচিতে পাকিস্তান ও সফরকারী অস্ট্রেলিয়ার মধ্যকার চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচটি বেশ উত্তেজনাপূর্ণ অবস্থানেই পৌঁছে গেছে। 

মঙ্গলবার খেলার চতুর্থ দিনে অস্ট্রেলিয়া ২ উইকেটে ৯৭ রান তুলে তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। কামিন্সের দল পাকিস্তানকে ৫০৬ রানের বিশাল টার্গেট দিলেও জবাবে পাল্টা লড়াই করছে বাবরের দল। দিনের খেলা শেষে, পাকিস্তান ২ উইকেটে তুলেছে ১৯২ রান। দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছেন পাক অধিনায়ক বাবর আজম।

সেইসঙ্গে অর্ধশতক হাঁকিয়ে অপরাজিত আছেন ওপেনার আবদুল্লাহ শফিকও। আর এই দুজনের অবিচ্ছিন্ন ১৭১ রানের জুটিতে বর্তমানে জয় থেকে ৩১৪ রান দূরে রয়েছে পাকিস্তান। পঞ্চম দিনে আসতে পারে যে কোনো ফলাফল। 

এর আগে দ্বিতীয় ইনিংসে মাত্র ২১ রানের মধ্যেই ইমাম-উল-হক ও আজহার আলীর উইকেট হারায় পাকিস্তান। এরপরে দলের হাল ধরেন বাবর আজম ও আবদুল্লাহ শফিক।

এ দিনের খেলার বিশেষত্ব ছিল বাবর আজমের সেঞ্চুরি। যিনি দিনের শেষ পর্যন্ত টিকে থেকে ১৯৭ বলে ১০২ রানে  অপরাজিত রয়েছেন। টেস্ট ক্রিকেটে বাবর আজম তার ষষ্ঠ সেঞ্চুরি পূরণ করেছেন এবং পুরো দুই বছর পর তার ব্যাট দিয়ে টেস্ট সেঞ্চুরি এসেছে। 

এদিন বহুলাকাঙ্ক্ষিত সেঞ্চুরি হাঁকিয়ে বাবর আজম বলেন, ‘এই নকটি আমার কাছে অনেক অর্থবহ। দলের জন্য এটা দরকার ছিল। সৌভাগ্যবশত আমি আবদুল্লাহ শফিকের সঙ্গে ভালো জুটি গড়তে পেরেছি। ম্যাচ এখনও শেষ হয়নি। আমাদের একইভাবে খেলা চালিয়ে যেতে হবে এবং অন্যান্য ব্যাটারদেরও এগিয়ে নিয়ে যেতে হবে।’

আসলে, ৫০৬ রানের বিশাল টার্গেট যে কোনও দলেরই মনোবল ভেঙে দেয়। বিশেষ করে যখন কোনো দল প্রথম ইনিংসে ১৪৮ রানে গুটিয়ে যায়। তবে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত এক লড়িয়ে মনোভাব দেখাচ্ছে পাকিস্তান দল। 

ইমাম-উল-হক মাত্র ১ রানে এবং আজহার আলী মাত্র ৬ রান করে আউট হয়ে গেলে তারপরেই ইনিংসটাকে এগিয়ে নিয়ে যান আবদুল্লাহ শফিক ও বাবর আজম। দুজনেই দেখিয়েছেন দুর্দান্ত ধৈর্য্য ও রক্ষণশীলতার পরিচয়। 

পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে প্রথম চারটি আসে ১৫৪তম বলে। যা মারেন অধিনায়ক বাবর আজম। এরপরই দুই ব্যাটার মিলে ধীরে ধীরে এগোতে থাকেন এবং ৩৬১ বলে ১৭১ রানের জুটি গড়েন। 

বাবর প্রথমে ৮৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। অন্যপ্রান্তে আবদুল্লাহ শফিক হাফ সেঞ্চুরি করেন ১৫৩ বলে খেলে। দুই ব্যাটারই জুটিতে শতক তোলেন ২০১ বল খেলে। এরপর আরও ৭১টি রান যোগ করেন আরও ১৫৭ বল খেলে। অর্থাৎ ৩৫৮ বল মোকাবেলায় গড়েন ১৭১ রানের এক অনন্য জুটি। 

ম্যাচ বাঁচাতে এমন জুটিই দরকার ছিল পাকিস্তানের। যেখানে অর্ধশতক হাঁকিয়ে ৭১ রান নিয়ে অপরাজিত আছেন ২২৬ বল খেলা আব্দুল্লাহ, মাত্র ৪টি চার ও একটি ছয়ের মারে।

এখন খেলার পঞ্চম দিনে অস্ট্রেলিয়া যদি দ্রুত উইকেট নিতে না পারে, তাহলে করাচি টেস্ট জিততে পারে পাকিস্তান। তাদের দরকার মাত্র ৩১৪ রান। আর বাবরের শতক ও আব্দুল্লাহর ফিফটিতে এখন সেই স্বপ্নই দেখছে স্বাগতিকরা। অন্যদিকে, ঘুম হারাম হয়েছে অজিদের।

এসএ/