ফের রোনালদো-মেসিহীন চ্যাম্পিয়নস লিগ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফের রোনালদো-মেসিহীন চ্যাম্পিয়নস লিগ

লিওনেল মেসি সেরা নাকি ক্রিস্টিয়ানো রোনালদো গত এক দশকেরও বেশি সময় ধরে মুহূর্তে মুহূর্তে এই প্রশ্ন উঠছে ফুটবল দুনিয়ায়। লম্বা সময় ধরে ফুটবলে রাজত্ব করেছেন দুই দেশের দুই নক্ষত্র। বছরের পর বছর ভক্তদের ফুটবলের প্রেমে বুঁদ করে রেখেছেন দুজন।  

ইউরোপসেরার মঞ্চ চ্যাম্পিয়নস লিগেও ব্যতিক্রম ছিল না। গত এক দশক ধরে ইউরোপীয় ক্লাব অঙ্গনের সর্বোচ্চ প্রতিযোগিতাকে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রকাশের অন্যতম মঞ্চ হিসেবে ব্যবহার দুই মহারথী। কিন্তু সবকিছুরই তো শেষ আছে। সেই শেষটা হয়তো দেখে ফেলেছেন দুজন। কারণ দুজনকে ছাড়াই পরপর দুবার হতে যাচ্ছে চ্যাম্পিয়নস লিগের শিরোপা যুদ্ধ।

১৬ বছর পর গেল আসরের শিরোপার লড়াইয়ে ছিলেন না মেসি-রোনালদো। এবারও ব্যতিক্রম হয়নি। দ্বিতীয়বারের মতো দুই তারকাকে ছাড়াই শিরোপার লড়াই হবে ইউরোপসেরার মঞ্চে।

অথচ এই চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বপ্ন নিয়েই গত মৌসুমে নতুন ক্লাবে পাড়ি জমিয়েছিলেন মেসি-রোনালদো। দীর্ঘদিনের ক্লাব বার্সেলোনা ছেড়ে প্যারিসে পাড়ি জমান মেসি। আর জুভেন্টাস ছেড়ে রোনালদো ফিরে যান পুরো ঘর ম্যানচেস্টার ইউনাইটেডে। কিন্তু গন্তব্য বদলালেও পূরণ হয়নি তাঁদের চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন। প্যারিসের ক্লাব পিএসজিকে যেমন কোয়ার্টার ফাইনালে তুলতে ব্যর্থ হয়েছেন মেসি। তেমনি রোনালদোও ব্যর্থ হয়েছেন ম্যানইউর হাল ধরতে।

পাঁচদিন আগে রিয়ালের মাঠে ভরাডুবি হয় মেসির পিএসজির। চ্যাম্পিয়নস লিগ জেতার স্বপ্ন দেখা পিএসজির যাত্রা শেষ হয় শেষ ষোলোতে। গেল রাতে রোনালদোরাও একই পর্ব থেকে ফিরলেন শূন্য হাতে। বড় মঞ্চে দুজনের পারফরম্যান্স ছিল মলিন। কেউই দলের ভাগ্য বদলাতে ভূমিকা রাখতে পারেননি। ফলে দুই মহাতারকাকে ছাড়াই ফের চ্যাম্পিয়নস লিগের শিরোপার লড়াই হতে যাচ্ছে।

এসএ/