পবিত্র রমজানে যে আহ্বান জানালেন জয়া আহসান


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৫:২২ অপরাহ্ন, ১২ই মার্চ ২০২৪


পবিত্র রমজানে যে আহ্বান জানালেন জয়া আহসান
জয়া আহসান | ছবি: সংগৃহীত

দুই বাংলারই জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের পশুপ্রেমের কথা কারোই হয়ত অজানা নয়। বিভিন্ন সময়েই পশু-পাখির জন্য বিভিন্ন উদ্যেগ গ্রহণ করতে দেখা যায় এই নায়িকাকে। যে কারণে পশুপ্রেমের জন্য ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননাতে ভূষিত হয়েছেন তিনি।


গত মাসেই মানুষের নিয়ন্ত্রণে হাতিকে রেখে সার্কাসে ব্যবহার, হাতির পিঠে করে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধন এবং বাণিজ্যিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের র‍্যালিতে বিজ্ঞাপনের মত বিভিন্ন বিনোদনের কাজে হাতির ব্যবহার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করেন এই অভিনেত্রী। 


আরও পড়ুন: জেলখানার অভিজ্ঞতা নিয়ে এবার বই লিখছেন পরীমণি


এরপর পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে আরও একবার পশুপ্রেম দেখা গেল জয়ার মাঝে। মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হয়েছে মুসলমানদের পবিত্র রমজান মাস। রমজান মাসে দিনের বেলায় দোকান-রেস্টুরেন্টগুলোর বড় অংশই বন্ধ থাকে। এতে অনেক অসহায় অবস্থায় পড়ে অবলা প্রাণী কুকুর। কারণ সারা দিন পথে পথে ঘুরে মানুষের দেওয়া খাবার খেয়েই বেঁচে তাকে কুকুরেরা। যেহেতু পবিত্র রমজানে মানুষ দিনের বেলা আহার করে না, ফলে কুকুরদের মধ্যেও খাদ্য সংকটের দেখা দেয়। বিষয়টি নিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেছেন অভিনেত্রী জয়া আহসান।


সবার প্রতি আর্জি জানিয়ে এই নায়িকা সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরের পেট ভরে থাকে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে অনেক সময় জোটে না। তারা তো আর আমাদের মতো করে সাওম পালন করেনা। তাই সামান্য পরিমাণ খাবারের জন্য পুরোদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন সবাই রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু ভেবে দেখি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য সামান্য কিছু খাবার রেখে দেই।


আরও পড়ুন: ‘ট্রাকের নির্বাচন করতে করতে আমার নামও ট্রাক হয়ে গেছে’


জয়াকে সবশেষ দেখা গেছে ‘পেয়ারার সুবাস’ ছবিতে। ছবিটি মুক্তি পেয়েছে গত ৯ ফেব্রুয়ারি। নুরুল আলম আতিক পরিচালিত সিনেমাটিতে আরো অভিনয় করেন অভিনেতা আহমেদ রুবেল, তারিক আনাম খান, দিহান, সুষমা সরকার, নূর ইমরান মিঠুসহ আরও অনেকেই।


এমএল/