‘আর ভয় পাবে না বাংলাদেশ’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘আর ভয় পাবে না বাংলাদেশ’

পাকিস্তানের বিপক্ষে জয়ে নিউজিল্যান্ডে দুর্দান্ত সময় কাটছে বাংলাদেশ নারী ক্রিকেট দলের। সবশেষ ম্যাচে এ জয়ের পর কেটে গেছে নিগার-ফাহিমাদের ভয়। প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপ খেলতে গিয়ে দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করে হারলেও তৃতীয় ম্যাচে রোমাঞ্চকর লড়াই শেষে ৯ রানের জয় পায় বাংলাদেশ। এখনো বাকি আছে চার ম্যাচ। 

আগামীকাল শুক্রবার (১৮ মার্চ) মাউন্ট মঙ্গানুইতে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে নিগার সুলতানারা। ভেন্যু কিংবা প্রতিপক্ষ, দুটোই যে প্রথমবার। মঙ্গানুইতে এর আগে কখনো খেলা হয়নি, ক্যারিবীয়দের বিপক্ষে টি-টোয়েন্টি খেলা হলেও ওয়ানডেতে নয়।

উইন্ডিজরা চার ম্যাচ খেলে জয় পেয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে। স্বাভাবিকভাবেই কঠিন প্রতিপক্ষ মোকাবিলার অপেক্ষায় টাইগ্রেসরা।

তবে ভয় পাচ্ছেন না বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। পাকিস্তানকে হারানোর স্মৃতি ভুলে শুধুই সামনের দিকে দেখতে চায় বাংলাদেশ। 

বৃহস্পতিবার সকালে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে নিগার বলেছেন, ‌‘প্রতিপক্ষকে কঠিন মনে করতে চান না তিনি। এমনকি সহজও মনে করতে চান না। প্রথমত আমি মনে করি কোনো প্রতিপক্ষকে কঠিন কিংবা সহজভাবে নিচ্ছি না। প্রতিপক্ষকে প্রতিপক্ষভাবেই নিচ্ছি। যখন প্রতিপক্ষকে নিয়ে নেব তখন খেলাটা কিন্তু কঠিন হয়ে যাবে তাই আমরা স্বাভাবিকভাবে আমাদের শক্তি বেশি দেখার চেষ্টা করি যে আমরা কীভাবে তাদের বিপক্ষে খেলব।উইন্ডিজদের বিপক্ষে আগে কখনো না খেলাকে ইতিবাচক হিসেবেই দেখছি। এটা ভালো ব্যাপার। ওরা আমাদের চেনে না, আমরাও ওদের ব্যাপারে কিছু জানি না। এটা একটা সুবিধা হতে পারে। ওরা জানে না, আমরা কীভাবে খেলি। আমরা আমাদের শক্তির জায়গায় আস্থা রেখে খেলব। সেভাবেই পরিকল্পনা করব।’

মঙ্গানুইতে প্রথমবার খেলতে নামলেও নিগার মনে করছেন, ‘নিউজিল্যান্ডের সব ভেন্যুই প্রায় এক। তাই উইকেট দেখে সিদ্ধান্ত নেবে ম্যানেজমেন্ট। আমার কাছে যেটা মনে হয় কম-বেশি সব ভেন্যুর উইকেটই প্রায় এক, অনেক স্পোর্টিং উইকেট পাব আমরা। গতকাল আমরা একটি প্র্যাকটিস সেশন করেছি সেখানে সাইড উইকেটগুলো দেখে মনে হয়েছে যে হয়তো একটু স্লো হতে পারে। আমার কাছে মনে হয় যে মেন উইকেট দেখার মতো (অবস্থানে) এখনও আমরা যেতে পারিনি। হয়তো আজকে দেখার একটা সুযোগ হবে। দেখার পর আমরা বুঝতে পারব কোন কম্বিনেশনে যাব। কিন্তু এখনও আমার কাছে মনে হয় শেষ কয়েকটা ম্যাচে যেমন দেখেছি অন্যান্য দলের উইকেট খুব ভালো বিহেভ করেছে। রানও হয়েছে আবার লো-স্কোরিং ম্যাচও হয়েছে। সবকিছু মিলিয়ে আমার মনে হয় ভালো স্পোর্টি উইকেটই পাব।’

এসএ/