যে অপরাধীরা জনগণের আমানত নষ্ট করে মৃত্যুদণ্ড হওয়া উচিত: আদালত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:০০ অপরাহ্ন, ১৯শে মার্চ ২০২৪


যে অপরাধীরা জনগণের আমানত নষ্ট করে মৃত্যুদণ্ড  হওয়া উচিত: আদালত
ছবি: জনবাণী

দেশের বৃহত্তর অর্থ কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ ও তার স্ত্রী জেসমিন ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।


মঙ্গলবার (১৯ মার্চ) ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক মো. আবুল কাশেম এ রায় ঘোষণা করেন।


আরও পড়ুন: তানভীর-জেসমিনের যাবজ্জীবন কারাদণ্ড

 

এ মামলার রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, হলমার্কের ঘটনা দেশের ব্যাংকিং ইতিহাসে এক বিষ্ময়কর ঘটনা। যে অপরাধিরা দেশের জনগণের আমানত, দেশের ব্যাংকিং ব্যবস্থা, দেশের অর্থনীতিকে খেলো মনে করে তাদের মৃত্যু দন্ডের মতো সাজা হওয়া উচিত মর্মে অত্র আদালত মনে করেন। কিন্তু সংশ্লিষ্ট আইনে সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড। এমতাবস্থায় অপরাধের সাথে সরাসরি জড়িতদের যাবজ্জীবন কারাদন্ড প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হলো।


আরও পড়ুন: ড. ইউনূসের দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল


এ মামলার আসামিরা হলেন- হলমার্কের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ। টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার।


জেবি/এসবি