বেইলি রোড ট্রাজেডি নিয়ে নির্মিত হয়েছে নাটক


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ০৮:০২ অপরাহ্ন, ১৯শে মার্চ ২০২৪


বেইলি রোড ট্রাজেডি নিয়ে নির্মিত হয়েছে নাটক
ছবি: সংগৃহীত

রাজধানীর বেইলি রোড ট্রাজেডির কথা মনে আছে তো? সবার মনে থাকারই কথা। যে অগ্নিকাণ্ড পুড়িয়ে মেরেছে প্রায় ৫০টি তাজা প্রাণ, তাহলে কি সেটা ভোলা যায়! বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারির) সেই ভয়াবহ ঘটনা এবার টেলিভিশনের পর্দায় উঠতে চলেছে। অর্থাৎ,  ঘটে যাওয়া সেই ঘটনাটি নিয়ে নির্মিত হয়েছে নাটক। নাটকের নাম ‘একটি খোলা চিঠি’।


গুণী পরিচালক রেজানুর রহমান ঈদের জন্য এই নাটকটি রচনা ও নির্মাণ করেছেন। এখানে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। এতে সাংবাদিক চরিত্রে দেখা যাবে তাকে। তবে সেটা বেইলি রোড ট্রাজেডিতে নিহত নারী সাংবাদিক অভিশ্রতি শাস্ত্রীর চরিত্র কি না সেটি এখনো নিশ্চিত করেননি তিনি।


ভাবনা সংবাদমাধ্যমকে বলেন, ‘এখনই এ প্রসঙ্গে কোনো কিছু বলতে চাই না। আপনারা নাটকটি দেখলেই বুঝতে পারবেন। তবে ভয়াবহ ওই্ অগ্নিকাণ্ডে অনেকেই তো প্রাণ হারিয়েছেন। আত্মীয়-স্বজন হারিয়েছেন। তাদের বেদনাই এখানে তুলে ধরা হয়েছে।’


আরও পড়ুন: ছাড়পত্র পেল ‘ডেডবডি’, ঈদে মুক্তি


ইতোমধ্যেই নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন নির্মাতা রেজানুর রহমান। এই নাটকটির গল্প প্রসঙ্গে তিনি বলেন, ‘দেশের ছোট্ট একটি পরিবার। মধ্যবিত্ত এই পরিবারের প্রধান হলেন একজন স্কুল শিক্ষক। অনেক নীতিবান মানুষ। তার বড় মেয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলের স্থানীয় প্রতিনিধির কাজ করেন।


ঢাকায় বেইলি রোড ট্রাজেডিতে অনেক মানুষের অসহায় মৃত্যু স্কুল শিক্ষক আলাল উদ্দিনকে মানসিকভাবে বেশ অসুস্থ করে তোলে। তার মতে এটি কোনো অগ্নিকাণ্ড নয়, এটা পরিকল্পিত হত্যাকাণ্ড। তিনি এই বিষয়ে আদালতে মামলা করার সিদ্ধান্ত গ্রহণ করেন।


এমনই এক অস্থির মুহূর্তে এলাকার জনপ্রতিনিধি চেয়ারম্যান আলাল মাস্টারকে তলব করেন। আর চেয়ারম্যান একজন গণমাধ্যমকর্মীকে খুন করেছেন। এই ঘটনার অন্যতম সাক্ষী হলেন আলাল মাস্টার। বেইলি রোডের ঘটনায় আলাল মাস্টার মামলা করবেন বলে যে সিদ্ধান্ত নিয়েছেন তার প্রতি সম্পন্ন সমর্থন জানিয়ে নিজে যে একটি খুন করেছেন সেই মামলার সাক্ষী না হতে আলাল মাস্টারকে হুমকি-ধামকি দেন চেয়ারম্যান।


আরও পড়ুন: নিপুণদের সঙ্গে যোগদানের বিষয়ে মুখ খুললেন মাহমুদ কলি


কিন্তু আলাল মাস্টার এবিষয়ে অনঢ়। তিনি সত্যের পক্ষেই থাকবেন। স্থানীয় চেয়ারম্যান এবার আলাল মাস্টারের মেয়ে সংবাদকর্মী গুলনাহারকে অপহরণ করেন। এভাবেই এগিয়ে যাবে এই নাটকটির গল্প।


অভিনেত্রী ভাবনা ছাড়াও এই নাটকটিতে অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, রওনক বিশাখা শ্যামলী, জয়ন্ত চট্টোপাধ্যায়, মিন্টু সরদার, সুকর্ন হাসান, ফারুক হোসেন, মনি কানচনসহ বিভিন্ন নাট্য সংগঠনের শতাধিক নাট্যকর্মীরা আছেন। এই নাটকটি ঈদের আগের দিন রাত পৌনে ৮টায় চ্যানেল আইতে প্রচার করা হবে।


এমএল/