টেস্ট দলে ডাক পেলেন তাওহীদ হৃদয়


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩০ অপরাহ্ন, ২০শে মার্চ ২০২৪


টেস্ট দলে ডাক পেলেন তাওহীদ হৃদয়
তাওহিদ হৃদয় | ফাইল ছবি

শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে খেলার সময় আঙুলে চোট পেয়েছিলেন মুশফিকুর রহিম। সেই চোট গুরুতর হওয়ায় টেস্ট সিরিজ থেকে ছিটকে গেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। মুশফিকের বদলি হিসেবে স্কোয়াডে ডাক পেয়েছেন তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়।


এর আগে দেশের জার্সিতে টি-টোয়েন্টি ও ওয়ানডে ম্যাচে দেখা গেলেও এবারই প্রথম টেস্ট দলে সুযোগ পেলেন তিনি। বুধবার (২০ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।


বিসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ' শুক্রবার (২২ মার্চ) থেকে শুরু হতে যাওয়া সিলেট টেস্টে মুশফিকের বদলি হিসেবে তাওহিদ হৃদয়কে নির্বাচন করেছে নির্বাচকরা। বাংলাদেশ টেস্ট দলে প্রথমবারের মতো ডাক পেলেন এই তরুণ ব্যাটার।'


আরও পড়ুন: র‍্যাংকিংয়ে শরিফুলের উন্নতি, অবনতি সাকিবের


সোমবার (১৮ মার্চ) শেষ ওয়ানডেতে তাসকিন আহমেদের করা বল উইকেটের পেছনে দাঁড়িয়ে তালুবন্দি করার সময় ডান হাতের বৃদ্ধাঙ্গুলে ব্যাথা পান মুশফিক। এ সময় মাঠেই কিছু সময় সেবা-শুশ্রূষা করা হয় তার। এরপর পুরো ইনিংস জুড়েই তিনি উইকেটকিপিং করেছেন। ব্যাটিংয়েও ৩৭ রানের অপরাজিত ইনিংসে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।


চট্টগ্রামে ম্যাচ শেষ করে ঢাকায় এসে মুশফিকের আঙুলের এক্সরে করানো হয়। রিপোর্টে দেখা যায়, তার আঙুলে চিড় ধরা পড়েছে। জাতীয় দলের ফিজিও বায়েজিদ খান বলেন, 'সে এখন পর্যবেক্ষণে আছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে তিন থেকে চার সপ্তাহ পর্যন্ত মাঠের বাইরে থাকতে হবে তাকে।'


সিরিজের প্রথম টেস্ট শুরু হবে শুক্রবার (২২ মার্চ)। এই ম্যাচটি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এরপর দুই দল আবার চট্টগ্রামে যাবে। সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচটি সেখানে মাঠে গড়াবে শনিবার (৩০ মার্চ)।


আরও পড়ুন: টেস্ট থেকে ছিটকে গেলেন মুশফিক


১ম টেস্টে টাইগারদের স্কোয়াড-


নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মুমিনুল হক, শরিফুল ইসলাম, সাদমান ইসলাম, তাওহিদ হৃদয়, শাহাদাত হোসেন দিপু, নাঈম হাসান, খালেদ আহমেদ, মুশফিক হাসান ও নাহিদ রানা।


এমএল/