ধোনি নই, পাল্টে গেল চেন্নাইয়ের অধিনায়ক


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৪০ অপরাহ্ন, ২১শে মার্চ ২০২৪


ধোনি নই, পাল্টে গেল চেন্নাইয়ের অধিনায়ক
মহেন্দ্র সিং ধোনি | ছবি: সংগৃহীত

চেন্নাই সুপার কিংস (সিএসকে) যার হাত ধরে আইপিএলে টানা সাফল্যের চূড়ায় উঠেছে, সেই মহেন্দ্র সিং ধোনিই এবার আর দলনেতা থাকছেন না। ক্যাপ্টেন কুলখ্যাত সাবেক ভারতীয় অধিনায়কের বদলে নতুন একজনকে নেতৃত্বভার দিয়েছে দলটির কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছিল, ধোনির নেতৃত্বেই এবার প্রথমবার চেন্নাইয়ের হয়ে মাঠ মাতাবেন বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমান। তবে চেন্নাই অধিনায়কের দায়িত্বভার তুলে দিয়েছে রুতুরাজ গায়কোয়াড়ের কাঁধে।


ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজ এ তথ্য নিশ্চিত করেছে। তারা বলছেন– দল নয়, বরং চমকপ্রদ এই সিদ্ধান্ত ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের পক্ষ থেকে এসেছে। বৃহস্পতিবার (২১) আইপিএলের সব ফ্র্যাঞ্চাইজির অধিনায়ক নিয়ে ফটোসেশনে চেন্নাইয়ের প্রতিনিধি হিসেবেও গায়কোয়াড় ছিলেন।


আরও পড়ুন: দয়া করে আমাকে কিং বলবেন না, আমি বিব্রত বোধ করি: বিরাট কোহলি


চেন্নাই পরবর্তীতে এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৪ আইপিএলের শুরুতে ধোনি সিএসকের নেতৃত্বভার রুতুরাজ গায়কোয়াড়ের কাছে হস্তান্তর করেছেন। ২০১৯ সাল থেকে রুতুরাজ চেন্নাইয়ের গুরুত্বপূর্ণ ক্রিকেটার, এখন পর্যন্ত ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ৫২ ম্যাচ খেলেছেন নতুন এই অধিনায়ক। নতুন মৌসুমেও তার কাছ থেকে ভালো কিছুর প্রত্যাশা করছে চেন্নাই।


চেন্নাইয়ের এমন সিদ্ধান্ত অনেকটাই আচমকা ও অপ্রত্যাশিত বলে উল্লেখ করেছেন ক্রিকবাজ। যদিও মহেন্দ্র সিং ধোনি যেভাবে নিজের ক্যারিয়ার গড়েছেন, সে হিসেবে এতবেশি আশ্চর্যজনকও নয়। এর আগে সোমবার (৪ মার্চ) নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে একটি রহস্যময় পোস্ট দিয়েছিলেন ক্যাপ্টেন কুলখ্যাত ধোনি। যেখানে এই ক্রিকেটার লিখেছিলেন, ‘আসন্ন নতুন মৌসুম এবং ‘‘ভূমিকা’’র (রোল) জন্য আর অপেক্ষা ধরে রাখতে পারছি না। সাথেই থাকুন।’ সেই পোস্টের অন্তত দুই সপ্তাহ পর নেপথ্য ঘটনা জানা গেল বৃহস্পতিবার। নতুন অধিনায়কের ঘোষণাই কী তাহলে ওই পোস্টের উদ্দেশ্য কি না, এখন সেটাই আলোচনা সর্বত্র।


আরও পড়ুন: এবার আইপিএলকে ‘সার্কাস’ বললেন মিচেল স্টার্ক


শুক্রবার (২২ মার্চ) থেকে আইপিএলের সপ্তদশ আসর মাঠে গড়াবে। উদ্বোধনী ম্যাচেই গত আসরের চ্যাম্পিয়ন চেন্নাই ঘরের মাঠ চিন্নাস্বামী স্টেডিয়ামে মাঠে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) বিপক্ষে। তার একদিন আগেই ঘোষণা এলো নতুন অধিনায়কের। এর আগে আইপিএলের উদ্বোধনী আসর ২০০৮ থেকেই চেন্নাইয়ের অধিনায়কত্ব করে আসছেন মহেন্দ্র সিং ধোনি। মাঝে ২০২২ আসরে ভারতীয় এই কিংবদন্তিকে সরিয়ে নতুন অধিনায়ক করা হয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে। তবে কয়েক ম্যাচ পরই আবার ক্যাপ্টেনের আর্মব্যান্ড ধোনির হাতে তুলে দেওয়া হয়।


সর্বশেষ আসর দিয়ে চেন্নাই ধোনির নেতৃত্বে যৌথভাবে সর্বোচ্চ পাঁচবার আইপিএলের শিরোপা ঘরে তুলেছে। অন্যদিকে মুম্বাই ইন্ডিয়ান্সও সমান সংখ্যকবার চ্যাম্পিয়ন হয়েছে। সব প্রতিযোগিতা মিলিয়ে চেন্নাই সুপার কিংস ২৪৯ ম্যাচের মধ্যে ধোনির অধিনায়কত্বে খেলেছেন ২৩৫ ম্যাচ। মাঝে ২০১৬ ও ২০১৭ আসরে চেন্নাই দল নিষিদ্ধ থাকায়, ১৪ ম্যাচ রাইজিং পুনে সুপারজায়ান্টসের অধিনায়কত্ব করেন উইকেটকিপার এই ব্যাটার। সবমিলিয়ে আইপিএলের কোনো দলকে সর্বাধিক ২২৬ ম্যাচে অধিনায়কত্বের রেকর্ডও এই ব্যাটারের দখলে। দ্বিতীয় সর্বোচ্চ ১৫৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা।


এমএল/