মক্কা-মদিনায় সেলফি তুলতে ব্যস্ত মুসল্লিরা, বিরক্ত কাবার ইমাম


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭:৩৯ অপরাহ্ন, ২৪শে মার্চ ২০২৪


মক্কা-মদিনায় সেলফি তুলতে ব্যস্ত মুসল্লিরা, বিরক্ত কাবার ইমাম
ছবি: সংগৃহীত

অন্যান্য সময়ের চেয়ে পবিত্র রমজান মাসে সৌদির মক্কা-মদিনায় মুসল্লিদের আগমন বেশি ঘটে। দেশটির বিভিন্ন অঞ্চল ছাড়াও বিশ্বের অন্যান্য দেশ থেকেও হাজার হাজার মানুষ ইসলামের পবিত্র স্থানগুলো পরিদর্শন করতে যান। তবে অনেকে মক্কা-মদিনায় সেলফি তুলে ও ভিডিও করে সময় নষ্ট করেন। এতে করে খুবই বিরক্ত হয়েছেন কাবা শরিফের ইমাম আব্দুরহমান আস সুদাইস।


ইসলাম ধর্মের পবিত্রতম স্থান হলো মক্কার কাবা শরীফ। পরে  রয়েছে মদিনার মসজিদে নববী। যেখানে শুয়ে আছেন মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)।


 মক্কা ও মদিনায়  বাইরে থেকে আসা মুসল্লিরা চান এ মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে। এ কারণে অনেকে মোবাইল ফোনে নিজের ছবি তোলেন এবং আশপাশের ভিডিও করে রাখেন।



আরও পড়ুন: ঈদে সৌদি আরবে টানা ৬ দিনের ছুটি


তবে এ বছরে মক্কা-মদিনায় মুসল্লিরা অনেক বেশি ছবি তোলা ও ভিডিও করায় ব্যস্ত রয়েছেন বলে অবহিত হয়েছেন কাবা শরিফের ইমাম। এতে বেশ বিরক্ত হয়েছেন তিনি। 


মুসল্লিদের ছবি তোলা ও ভিডিও করায় ব্যস্ত না হয়ে পরামর্শ দিয়েছেন তিনি,  বললেন, ‘সময় ও ইসলামের পবিত্রস্থানগুলোকে মূল্য দিন।’


আরও পড়ুন: এমভি আবদুল্লাহর ওপর সতর্ক নজর রাখছে ভারতীয় নৌবাহিনী


কাবা শরিফের ইমামের পাশাপাশি ২পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রেসিডেন্টের দায়িত্বেও রয়েছেন আব্দুর রহমান। এই ইমাম জানান , রমজান মাস উপলক্ষ্যে কাবা ও মসজিদে নববীতে আরও বেশি বেশি ধর্মীয় আলোচনা এবং ধর্ম বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে কার্যক্রম পরিচালনা করা হবে।


গেল ১১ মার্চ সৌদিতে পবিত্র রমজান মাস শুরু হয়। এরপর থেকে গেল ১৩ দিনে কাবা শরীফের কাছে যাওয়ার সুযোগ পেয়েছেন ৭৫ লাখ মুসল্লি। অন্যদিকেদিকে একই সময়ে মসজিদে নববীতে যান ১ কোটি মুসল্লি।


মানুষের ভিড় বেশি থাকায় এবারের রমজানে একজন ব্যক্তিকে শুধু একবারই ওমরাহ করার সুযোগ দেওয়া হচ্ছে। এছাড়া ভিড় সামলাতে আরও কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। সূত্র: গালফ নিউজ


জেবি/এসবি