মদ পানে এগিয়ে যুক্তরাজ্যের শিশু-কিশোররা


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২:৪৯ অপরাহ্ন, ২৫শে এপ্রিল ২০২৪


মদ পানে এগিয়ে যুক্তরাজ্যের শিশু-কিশোররা
প্রতীকী ছবি

সম্প্রতি বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞদের যাচাইয়ে উঠে এসেছে  যুক্তরাজ্যে ১১ বছর বয়সীদের এক তৃতীয়াংশ এবং ১৩ বছর বয়সীদের অর্ধেকেরও বেশি মদ পান করে থাকে।  বিশেষজ্ঞদের তালিকায় ৪৪টি দেশের মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাজ্য।


যুক্তরাজ্যের মধ্যে ইংল্যান্ড, ওয়েলস ও স্কটল্যান্ডে ১৫ বছর বয়সী ছেলেদের তুলনায় মেয়েদের মদ পান এবং মাতাল হওয়ার হার বেশি বলে উঠে এসেছে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিবেদনে বলা হয়, মদ পানের বৈধতার মাধ্যমে শিশুদের মস্তিষ্কে ক্ষতি করতে পারে এমন অ্যালকোহলকে স্বাভাবিক করা হয়েছে। সংস্থাটি দেশগুলোকে শিশুদের সুরক্ষার জন্য আরও ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।


আরও পড়ুন: হঠাৎ কমলা রঙে রঙিন গ্রিসের আকাশ, লিবিয়ার লাল


কিশোর-কিশোরীদের মধ্যে সিগারেট ধূমপান, ভ্যাপিং, অ্যালকোহল ছাড়াও গাঁজার অভ্যাসের বিষয়ে জানতে প্রতিবেদনে ২০২১-২২ সালে ইউরোপ, মধ্য এশিয়া ও কানাডার প্রতিটি দেশের প্রায় চার হাজার ৫০০ স্কুলগামী শিশুর কাছ থেকে পাওয়া তথ্যের ওপর নজর দেওয়া হয়েছে।


গবেষণার সমন্বয়ক গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জো ইনচলি বলেন, অল্প বয়সে এতো অধিক শিশুর মদ পান শুরু করার লক্ষণ ‘উদ্বেগজনক।’


আরও পড়ুন: ভারতে ভয়াবহ দুর্ঘটনায় নিহত ৩


তিনি বলেন, “বড় হওয়ার এবং অভিজ্ঞতা নিতে গিয়ে মদ পান স্বাস্থ্যের উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে।”


বিশ্ব স্বাস্থ্য সংস্থার বলা হয়েছে, “ইংল্যান্ডে ১৩ বছর বয়সী ১২ শতাংশ মেয়ে এবং ৯ শতাংশ ছেলে তাদের জীবনে কমপক্ষে দুবার মাতাল হয়েছে। ১৫ বছর বয়সী মেয়েদের বেলায় এই হার এক তৃতীয়াংশ এবং ছেলেদের বেলায় এক চতুর্থাংশ বেশি। জরিপে অংশ নেওয়া ইংল্যান্ডের অর্ধেকের বেশি কিশোরী জানিয়েছে, তারা গত ৩০ দিন মদ পান করেছে।”


জেবি/এসবি