ভারতের একাধিক সরকারি টুইটার অ্যাকাউন্টের বর্তমান নাম ইলন মাস্ক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভারতের একাধিক সরকারি টুইটার অ্যাকাউন্টের বর্তমান নাম ইলন মাস্ক

প্রযুক্তি ডেস্ক: নতুন বছরের প্রথম দিনই ভারতের একাধিক সরকারি অ্যাকাউন্ট চলে গেছে হ্যাকারদের কবলে। হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলোর মধ্যে রয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ), ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) এবং মাইক্রোফিনান্স ব্যাংক এর টুইটার হ্যান্ডেল। এসব অ্যাকাউন্ট হ্যাক করে নাম বদলে দিয়ে দেয়া হয়েছে ‘ইলন মাস্ক’। খবর ইন্ডিয়া টুডের।

রোববার (১ জানুয়ারি) হ্যাক হলেও এখন পর্যন্ত কেবল আইসিডব্লিউএ-এর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের হাত থেকে উদ্ধার করা গেছে। তবে এখনও আইএমএ ও মাইক্রোফিনান্স ব্যাংকের অ্যাকাউন্ট রয়েছে হ্যাকারদের হাতে।

সংশ্লিষ্টরা বলছেন, এসব অ্যাকাউন্টের পাসওয়ার্ড সম্ভবত জেনে গিয়েছিল হ্যাকাররা। অথবা, যারা এই অ্যাকাউন্টগুলো চালনা করতেন, হ্যাকারদের কৌশলে পাঠানো একটি লিঙ্কে ভুল করে ক্লিক করার ফলেই এগুলোর নিয়ন্ত্রণ চলে গেছে তাদের কাছে। তবে দেশটির তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগ ইতোমধ্যেই অ্যাকাউন্টগুলো উদ্ধারে কাজ করছে বলে জানানো হয়েছে।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত টুইটার হ্যান্ডলটিও গত ১২ ডিসেম্বর কিছু সময়ের জন্য হ্যাক করা হয়েছিল। পরে হ্যাকারদের হাত থেকে তা উদ্ধার করা হলেও, তার আগেই সেই অ্যাকাউন্ট থেকে ক্রিপ্টোকারেন্সি বৈধ উল্লেখ করে কিছু টুইট করা হয়। পরে অবশ্য তার অ্যাকাউন্ট থেকে টুইটগুলো মুছে ফেলা হয়।