আক্ষেপ মাহমুদউল্লাহর, রেকর্ড সাকিবের


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৩:২৩ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


আক্ষেপ মাহমুদউল্লাহর, রেকর্ড সাকিবের
ছবি: সংগৃহীত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে ১৫ সদস্যবিশিষ্ট দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এই বিশ্বকাপে বাংলাদেশ দল হতে যাচ্ছে অনেকটাই তারুণ্যনির্ভর। দলে অধিনায়ক হিসাবে থাকবেন নাজমুল হোসেন শান্ত যদিও বৈশ্বিক পর্যায়ে এটাই তার প্রথম নেতৃত্ব। ইনজুরিতে থাকা অনিশ্চিত তাসকিন আহমেদকে করা হয়েছে দলের সহ-অধিনায়ক। চলতি বছরের বিপিএলে দুর্দান্ত ঢাকার অধিনায়কও হয়েছিলেন তিনি। 


তবে সবচেয়ে স্বস্তির খবর হল টাইগার শিবিরে ফিরেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব-আল হাসান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সাকিবের জন্য হতে চলেছে এক অনন্য রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসাবে সবকটি ম্যাচ খেলতে যাচ্ছেন বাংলাদেশের এ তারকা। ২০০৭ সাল থেকে শুরু হওয়া এই ফরম্যাটের সব বিশ্বকাপেই খেলেছেন সাকিব আল হাসান। টাইগার দলের অধিনায়ক ছিলেন ২০১০ ও ২০২২ আসরে। 


আরও পড়ুন: অনিশ্চিত তাসকিনই যে কারণে বিশ্বকাপের সহ-অধিনায়ক


তবে আক্ষেপ রয়ে গেল মাহমুদউল্লাহ রিয়াদের। মাঝে একটা আসর বিরতি দিয়ে দেশের ক্রিকেটের অন্যতম জনপ্রিয় এই ক্রিকেটার আবার ফিরেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে। ২০২২ সালে নানা অজুহাতে যদি বাদ না পড়তেন তাহলে হয়তো সাকিব আল হাসানের সঙ্গে রেকর্ডবুকে তার নামটিও থাকত।


সাকিব ছাড়া এমন রেকর্ডের তালিকায় আছেন শুধু রোহিত শর্মা। ৯ বিশ্বকাপের ৯ টিই খেলেছেন বাংলাদেশ ও ভারতের এ জনপ্রিয় দুই তারকা। আর তাদের থেকে একটা বিশ্বকাপ কম খেলেছেন রিয়াদ। ২০১৪ সালে ঘরের মাঠে বিশ্বকাপে বাংলাদেশ দলের ভাইস- ক্যাপ্টেন ছিলেন রিয়াদ। আর ২০২১ সালে খেলেছেন ক্যাপ্টেন হিসেবে। 


আরও পড়ুন: বিশ্বকাপ রাঙাতে টাইগার শিবিরে নতুন পাঁচ মুখ


এই তারুণ্যের কাতারে আছেন নতুন ৬ মুখ যারা আগে কখনও টি-টোয়েন্টি বিশ্বকাপে যাননি। এ ৬ জন হলেন ওপেনিং ব্যাটার তানজিদ হাসান তামিম, ব্যাটার তাওহিদ হৃদয়, উইকেটরক্ষক জাকের আলী অনিক, দুই স্পিনার তানভীর ইসলাম ও রিশাদ হোসেন এবং পেসার তানজিম হাসান সাকিব। 


এদের মধ্যে তানজিদ তামিম গত ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন সবকটি ম্যাচ। তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন দুই ম্যাচে। তাওহিদ হৃদয় তো বিগত দুই বছরে বাংলাদেশ দলের নিয়মিত পারফর্মার। ২০২৩ বিশ্বকাপে ছিলেন তিনিও। আর বাকি তিনজনের এটাই দেশের জার্সিতে প্রথম বৈশ্বিক টুর্নামেন্ট। 


শান্তর মতোই দ্বিতীয়বার স্বল্প আসরের বিশ্বকাপ খেলতে যাচ্ছেন অফ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান। লিটন দাস ও শরিফুল ইসলাম খেলতে যাচ্ছেন নিজেদের তৃতীয় বিশ্বকাপ। সাতক্ষীরার দুই ক্রিকেটার সৌম্য সরকার ও মোস্তাফিজের জন্য এটি চতুর্থ বিশ্বকাপ।


জেবি/আজুবা