দিনাজপুরে দুই বাংলার কবি-সাহিত্যিকদের নিয়ে সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৪৬ অপরাহ্ন, ৮ই জুন ২০২৪


দিনাজপুরে দুই বাংলার কবি-সাহিত্যিকদের নিয়ে সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

দিনাজপুর প্রেসক্লাব ও কবিতার ছোট কাগজ কাব্য কথার যৌথ আয়োজনে এপার বাংলা-ওপার বাংলার কবি সাহিত্যিকদের নিয়ে দিনব্যাপী দিনব্যাপী সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। 


শনিবার (৮ জুন) জেলা প্রশাসন, জেলা পরিষদ ও দিনাজপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সহযোগিতায় প্রেসক্লাব এম আব্দুর রহিম মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন ভারত পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক সৈয়দ হাসমত জালাল। 


এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক শাকিল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয় শান্তি নিকেতন ভারতের সাবেক অধ্যাপক ড. সুমিতা ভট্টাচার্য, অতিরিক্ত পুলিশ সুপার মো. মমিনুল করিম, দিনাজপুর নাগরিক উদোগ এর সভাপতি আবুল কালাম আজাদ ও দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল।


আরও পড়ুন: নারায়ণগঞ্জে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী পালন


প্রেসক্লাবে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে এবং বর্ণাঢ্য র‍্যালীর উদ্বোধনের মাধ্যমে সারাদিনব্যাপী সাহিত্য সম্মেলনে বিভিন্ন পর্বে সভাপতিত্ব করেন কবি ও গবেষক ড. মাসুদুল হক, কবি জলিল আহমেদ, প্রফেসর ড. সুমিতা ভট্টাচার্য, কবি-গবেষক রাজা শহিদুল আসলাম ও দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকশী বাচ্চু।


প্রধান অতিথি হিসেবে প্রতিটি পর্বে বক্তব্য রাখেন কবি ও কথা সাহিত্যিক রোকেয়া ইসলাম, মুম রহমান, বগুড়া লেখক চক্রের সভাপতি ইসলাম রফিক, উপন্যাসিক লায়লা চৌধুরী ও সাবেক এমপি মনোরঞ্জন শীল গোপাল। 


সম্মানীত অতিথি হিসেবে দিনব্যাপী বিভিন্ন পর্বে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, দিনাজপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন, কবি লাল মিঞা, কবি ও গবেষক আযাদ কালাম, কবি মনি হায়দার, নুর কামরুন নাহার, বিনয় বর্মণ, কবি ও লেখক সাকিরা পারভীন, বকুল আশরাফ, কবি ও সাংবাদিক কাশী কুমার দাস ঝন্টু, আব্দুল্লাহ আল মামুন, লেখক প্রনয় মজুমদার, লেখক ও সাংবাদিক জিনাত রহমান, সঙ্গীত শিল্পী নুরুল মতিন সৈকত ও বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব শামীম আজাদ সরকার।


আরও পড়ুন: সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের প্রয়ান দিবস উপলক্ষে স্মরণ সভা


স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য সম্মেলন এর সদস্য সচিব নিরঞ্জন হীরা। শুভেচ্ছা বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক ও প্রেসক্লাবের সাহিত্য ও পাঠগার সম্পাদক কাশী কুমার দাস ঝন্টু। সঞ্চালকের দায়িত্ব পালন করেন অনুষ্ঠান সমন্বয়কারী কবি কমল কুজুর, বাচিক শিল্পী সাবিনা ইসাসমিন ইতি, কবি ও গবেষক প্রফেসর তারেক রাজা, কবি অদিতি রায়, কবি ও গবেষক তুষার শুভ্র বসাক, নাট্যকর্মী হারুন-উর-রশিদ।


বক্তারা বলেন, এপার বাংলা-ওপার বাংলা কবি সহিত্যিকদের কোন কাটা তারের বেড়া আটকিয়ে রাখতে পারবে না। আমরা বিশ্বাস করি দুই বাংলার কবি-সাহিত্যিকরাই পারে তাদের সাহিত্য চর্চার মাধ্যমে অসাম্প্রদায়ীক-মানবিক বলয় গড়ে তুলতে। যা দুই বাংলার কবি সাহিত্যিকদের মাঝে রচনা হবে মানবতার কল্যাণকর সেতুবন্ধন। 


শেষে সাহিত্য সম্মেলনে যাদেরকে পদক ও উত্তোরিয় দেওয়া হলো তারা হলেন- লেখক ও গবেষক (ভারত) সৈয়দ হাসমত জালাল, প্রাক্তন অধ্যাপক (ভারত) সুমিতা ভট্টাচার্য, কথা সাহিত্যিক মনি হায়দার, নাট্য গবেষক মুম রহমান, অধ্যাপক রহমান রাজু, কবি সাকিরা পারভীন, কবি তারেক রেজা, নাট্য ব্যক্তিত্ব (মরনোত্তর) শাহজাহান শাহ, বিশিষ্ট সমাজসেবক, সুনীল চক্রবর্তী, সঙ্গীত শিল্পী ডা. শহিদুল ইসলাম খান, কবি ও সাংবাদিক কাশী কুমার দাস ঝন্টু ও বিশিষ্ট্য সমাজসেবক মোঃ আবু বক্কর সিদ্দিক।


দিনব্যাপী সাহিত্য সম্মেলনে ১৪০ জন কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। শেষে সঙ্গীত শিল্পী কল্যাণ সমিতি দিনাজপুর এর পক্ষ থেকে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। 


জেবি/এসবি