‘বিতর্কিত’ উইকেটে রাতে মাঠে নামছে ভারত-পাকিস্তান


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:৩৪ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


‘বিতর্কিত’ উইকেটে রাতে মাঠে নামছে ভারত-পাকিস্তান
ছবি: সংগৃহীত

চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। আর এই মেগা আসরের সবচেয়ে বড় ও উত্তেজনাপূর্ণ ম্যাচ ভারত- পাকিস্তান। যে ম্যাচ উপভোগ করার জন্য মুখিয়ে থাকে ক্রিকেটবিশ্ব। হাইভোল্টেজ ম্যাচে রবিবার (৯ জুন) লড়াইয়ে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে মাঠে নামবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। তবে ভারত-পাকিস্তান ম্যাচকে ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেট। এই উইকেটে ব্যাটিং করাটা বড় চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে ব্যাটারদের জন্য। যা গত ম্যাচ থেকে প্রমাণ পাওয়া যায়।


তবে ভারত-পাকিস্তান ম্যাচকে রাঙিয়ে দিতে হাই-স্কোরিং উইকেট তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ‘এ’ গ্রুপে থাকা ভারত-পাকিস্তানের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে।


আরও পড়ুন: ভারতকে বেঁধে ফেলার ছক কষে ফেলেছেন পাকিস্তান কোচ


সোমবার (৩ জুন) শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের। ওই ম্যাচে ব্যাট করতে নেমে ৭৭ রানে গুটিয়ে যায় লঙ্কানরা। ৭৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ১৭ ওভারে নিজেদের লক্ষ্যে পৌছে যায় দক্ষিণ আফ্রিকা।


এরপর একই ভেন্যুতে খেলতে নেমে হিমশিম খেয়েছে ভারত ও আয়ারল্যান্ডের ব্যাটাররা। প্রথমে ব্যাট করে ৯৬ রানে অলআউট হয়ে যায় আইরিশরা। ১৩তম ওভারে টার্গেট স্পর্শ করে ৮ উইকেটে জয় পায় ভারত। এই  দু’ম্যাচ পর টনক নড়ে আইসিসির। নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেটকে ব্যাটারদের জন্য উপযোগী করে তুলতে আয়োজক যুক্তরাষ্ট্রকে নিয়ে মাঠে নামে আইসিসি।


আরও পড়ুন: শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের


নিউ ইয়র্কের উইকেট নিয়ে ভারত ক্যাপ্টেন রোহিত বলেন, ‘উইকেট নিয়ে উদ্বেগ অবশ্যই আছে। কিন্তু কিছু করার নেই। এই উইকেটেই খেলতে হবে, যেহেতু আগের থেকেই সূচি নির্ধারিত । আমরা ম্যাচের জন্য পুরোপুরি প্রস্তুতি নিয়েছি। এখন মাঠের লড়াইয়ে নামার পালা।’


এ বিষয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেন, ‘উইকেট নিয়ে অনেক আলোচনা হচ্ছে। আমরা সেখানে খেলিনি, তাই আমাদের ধারণা কম। তবে সেখানে হওয়া তিনটি ম্যাচ দেখেছি। তাতে মনে হচ্ছে, ওমন উইকেটে ব্যাট করা কঠিন হবে। উইকেটের পরিস্থিতি বুঝে খেলতে হবে।’


জেবি/আজুবা