অধিনায়ক দেখে এমন না যে প্রতিদিনই ভালো খেলতে হবে: শান্ত


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ১২:৫৪ অপরাহ্ন, ১৩ই জুন ২০২৪


অধিনায়ক দেখে এমন না যে প্রতিদিনই ভালো খেলতে হবে: শান্ত
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলংকার বিপক্ষে জিতে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ দল। তবে সহজ সেই ম্যাচকে কঠিন করে জিতেছে টাইগাররা। দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে পরাজয়ের জন্য দলের টপ অর্ডার ব্যাটারদের দুষছেন অনেকেই। প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও দলের ভরসা ছিলেন মিডল অর্ডার ব্যাটসম্যান তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। তবে দলে ধারাবাহিক অবদান রাখছেন বোলাররা। 


মূলত ব্যাটিং ব্যর্থতায় হিমশিম খাচ্ছে টাইগাররা। এটাই যেন বাংলাদেশ জাতীয় দলের সাম্প্রতিক সময়ের চিত্র। দেশের মাটিতে জিম্বাবুয়ে সিরিজ থেকে বিশ্বকাপ, এভাবেই চলছে বাংলাদেশ। 


আরও পড়ুন: নিউজিল্যান্ডের ‘বিদায়ঘন্টা’ বাজিয়ে সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজ


চলমান বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করতে আজ নেদারল্যান্ডের বিপক্ষে জয়ের বিকল্প নেই শান্ত-সাকিবদের। প্রথম দুই ম্যাচের একটিতে জয় ও একটিতে পরাজয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে টাইগাররা। আজ জিতলে অবস্থান পাকাপোক্ত হবে বাংলাদেশ দলের। ২০০৭ সালের উদ্বোধনী আসরের পর থেকে গ্রুপ পর্ব আর পার হতে পারেনি টাইগার। গত ১৭ বছরের সেই আক্ষেপ মেটাতে বৃহস্পতিবার (১৩ জুন) জয় চাই হৃদয়-তাসকিনরা। আর সেজন্য দরকার ব্যাটিং অর্ডারের ধারাবাহিকতা।  


গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বুধবার (১২ জুন) সংবাদ সম্মেলনে এসেছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সেখানে ব্যাটারদের নিয়েই প্রশ্ন হলো বেশি। শান্ত নিজেও রানে নেই। নিজের ব্যাটিং নিয়ে শান্ত বলেন, ‘অধিনায়ক দেখে এমন না যে প্রতিদিনই ভালো খেলতে হবে। এরকমও ফিল করছি না। আমার দায়িত্ব আছে আমি একজন ব্যাটার হিসেবে কতটুকু অবদান রাখতে পারি। এটা নিয়ে আমি পরিশ্রম করছি এবং আশা করছি যে সামনে ভালো কিছু হবে।’


আরও পড়ুন: সাংবাদিকের ফোন কেড়ে ফের নতুন বিতর্কে সাকিব


দলের ব্যাটিং প্রসঙ্গে শান্ত বলেন, ‘সত্যি কথা বলতে ২-৩ জন ভালো করছে। লিটন একটা ইনিংস ভালো ব্যাট করেছে, হৃদয় ভালো ব্যাটিং করছে, রিয়াদ ভাই ভালো টাচে আছে। টি-টোয়েন্টিতে আমার কাছে মনে হয় যে ভালো করতেসে ওই দিনটাতে তার খেলাটা শেষ করাটা গুরুত্বপূর্ণ। আমি কখনও আশা করব না ৭ জন ব্যাটারই ভালো খেলবে। আমি চাই যে সেট হচ্ছে সে যেন শেষ করে আসে। অবশ্যই উপর থেকে ভালো হলে ভালো, তবে আমি চাই যে সেট হচ্ছে ও যেন খেলাটা শেষ করে।’


জেবি/আজুবা