ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৬ অপরাহ্ন, ১৪ই জুন ২০২৪


ঈদের ছুটিতে পর্যটক বরণে প্রস্তুত কক্সবাজার
ফাইল ছবি

পবিত্র ঈদুল আযহার টানা ছুটিতে আগত পর্যটক বরণে পুরোপুরি প্রস্তুত সমুদ্র শহর কক্সবাজার। আগত পর্যটকের জন্য এবার আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউজগুলো বিশেষ ছাড়ের ঘোষণা দিয়েছে। ৪০ থেকে ৬০ শতাংশ ছাড়ে ইতোমধ্যে অগ্রীম বুকিংও শুরু হয়েছে।


পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, সোমবার (১৭ জুন) ঈদ উদযাপন হবে। ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত কক্সবাজারের বিপুল সংখ্যক পর্যটক ভ্রমণে আসবেন। আর আগত পর্যটকের নিরাপত্তা এবং নিরাপদ ভ্রমণে ট্যুরিস্ট পুলিশের পক্ষেও নেয়া হয়েছে নানা প্রস্তুতি।


ঈদের ছুটি মুলত শুরু হয়ে গেছে। শুক্রবার (১৪ জুন) থেকে এই ছুটি থাকছে শনিবার (২২ জুন) পর্যন্ত। প্রতি বছরের ন্যায় এবারও কক্সবাজারে পর্যটকরা ভ্রমণে আসবেন। ইতোমধ্যে ৫ শতাধিক আবাসিক প্রতিষ্ঠানে অগ্রীম বুকিংও শুরু হয়েছে।


আরও পড়ুন: কক্সবাজার সুমুদ্র সৈকতে ভেসে এল অজ্ঞাত মরদেহ


আবাসিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, ২০ থেকে ৩০ শতাংশ বুকিং হয়েছে। এটা কাংখিত বুকিং না হলেও হতাশ নন ব্যবসায়ীরা। তাদের আশা ঈদের আগে বুকিং আরও বাড়তে পারে।


কক্সবাজার আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক সেলিম নেওয়াজ বলেন, গত রমজানের ঈদে সপ্তাহ ১০ দিন ভালো ব্যবসা হয়েছিল। কিন্তু তার কয়দিন পর থেকে কক্সবাজারে পর্যটকদের খরা চলছে। এই অবস্থায় আমাদের অনেক বড় লোকসান গুণতে হয়েছে। কোরবানির ঈদে পর্যটক আসবে এবং আমরা লোকসান পুষিয়ে নিতে পারবো এমনটাই আশা করছি। যদিও এখন যে পরিমাণ বুকিং হয়েছে তাতে আমরা অনেকটাই হতাশ। তবে সকল আশংকা কাটিয়ে শেষ পর্যন্ত ঈদের ১-২ দিন পরে পর্যটক সমাগম বাড়তে পারে জানান তিনি।


কক্সবাজার আবাসিক হোটেল মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আবুল কাসেম সিকদার বলেন, ছেলে মেয়েদের পরীক্ষা, তাপমাত্রা বৃদ্ধি, উপজেলা নির্বাচন ও ঘূর্ণিঝড় রেমালের কারণে এমনটা হতে পারে। তারপরও আমরা আশাবাদী শেষ মুহূর্তে পর্যটক সমাগম ঘটবে বলে তিনি প্রত্যাশা করেন।


আরও পড়ুন: কক্সবাজার থেকে জাহাজে সেন্টমার্টিন যাচ্ছে ২০০ মেট্রিক টন খাদ্যপণ্য ও যাত্রী


তিনি বলেন, পর্যটকদের আনতে এবার প্রতিটি প্রতিষ্ঠান ৪০ থেকে ৬০ শতাংশ বিশেষ ছাড় দিচ্ছে। আমরা আশা করছি পর্যটক আসবে।


কক্সবাজারে তারকামানের হোটেল রামাদার ফ্রন্ট সুপারভাইজার তপু সিং জানান, ইতোমধ্যে তাদের হোটেলে ৭০ শতাংশ অগ্রীম বুকিং হয়েছে। কোরবানির ঈদ কে ঘিরে হোটেলটি বিভিন্ন কম্বো প্যাকেজের মাধ্যমে ৬০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট দেয়ার প্রস্তুতি নিয়েছেন।


হোটেল সায়মন বীচ এর রুম শতভাগ বুকিং সম্পন্ন হয়েছে জানিয়ে ফ্রন্ট ডেস্ক অফিসার সারোয়ার আলম বলেন, আমরা এই ঈদে গ্রাহকদের সন্তুষ্টির জন্য কতৃপক্ষের নির্দেশে ডিসকাউন্ট দিয়েছি। তাছাড়া বুফে লাঞ্চ ও ডিনারের ও ব্যবস্থা হওয়ার সম্ভাবনার কথা উল্লেখ করেন তিনি।


আরও পড়ুন: রাতভর বিস্ফোরণের বিকট শব্দ, এখনও দেখা যাচ্ছে ‘মিয়ানমারের জাহাজ’


কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের ডিআইজি আপেল মাহমুদ বলেন, ঈদুল আজহার ছুটিতে পর্যটক নিরাপত্তা নিশ্চিত করতে এখন থেকে প্রস্তুতি নিয়ে রেখেছে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিওন। বড় বড় ছুটির দিনগুলোতে পর্যটকদের নিরাপত্তার জন্য যেভাবে প্রস্তুতি দরকার এবারও সেভাবে প্রস্তুতি নেয়া হয়েছে। আমাদের পক্ষ থেকে চার স্থরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পর্যটক কম আসলেও আমাদের নিরবচ্ছিন্ন নিরাপত্তার ব্যবস্থা জোরদার থাকবে।


আপেল মাহমুদ বলেন, অচিরেই জেলা প্রশাসন ও জেলা পুলিশের সাথে পর্যটন শহরের নিরাপত্তা জোরদার করতে সমন্বয় সভা করে আরও কঠোর ভাবে চুরি ছিনতাই সহ মাঝে মধ্যে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনা প্রতিরোধ করা হবে।


এমএল/