সুপার এইটে ওঠা দলগুলোকে বড় সুসংবাদ দিলো আইসিসি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৫:৪৮ অপরাহ্ন, ১৫ই জুন ২০২৪


সুপার এইটে ওঠা দলগুলোকে বড় সুসংবাদ দিলো আইসিসি
ছবি: সংগৃহীত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচ প্রায় শেষের পথে। ইতোমধ্যে সুপার এইটের জন্য রাখা ৮টি স্থানে ৬টি দল জায়গা করে নিয়েছে। বাকি মাত্র দুটি দল। যার জন্য ৩টি দল মাঠে লড়াইয়ে রয়েছে। সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান। 


আরও পড়ুন: বিশ্বকাপের সুপার এইট নিশ্চিত করেছে যে চার দল


গ্রুপ এ থেকে ভারত ও যুক্তরাষ্ট্র, গ্রুপ বি থেকে অস্ট্রেলিয়া, গ্রুপ সি থেকে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ, গ্রুপ ডি থেকে দক্ষিণ আফ্রিকা সুপার এইট নিশ্চিত করেছে। এখন গ্রুপ বি ও গ্রুপ ডি থেকে একটি করে দল সুপার এইটে খেলার সুযোগ পাবে। এই দুটি জায়গার জন্য লড়াইয়ে রয়েছে চারটি দল। গ্রুপ বি’তে লড়াইয়ে রয়েছে স্কটল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড এবং গ্রুপ ডি থেকে লড়াইয়ে রয়েছে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। 


আরও পড়ুন: বিশ্বকাপের যে রেকর্ডের মালিক শুধুই সাকিব


এদিকে বড় সুসংবাদ রয়েছে সুপার এইট নিশ্চিত হওয়া ৮ দলের জন্য। সেটি হলো এই দলগুলো আগামী ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করবে। যে আসরটি ভারত ও শ্রীলঙ্কার মাটিতে । সেটি হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ১০ম আসর। সেখানেও অংশ নেবে ২০টি দল। 


আয়োজক দেশ হিসেবে আগেই অংশগ্রহণ নিশ্চিত করেছে ভারত ও শ্রীলঙ্কা। তাই এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বাদ পড়লেও তেমন কোনো সমস্যা পোহাতে হবে না লঙ্কানদের। মোট ৮টি দল সুপার এইট থেকে অংশ নেবে। আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের দলগুলো থেকে ২টি দল, ইউরোপ থেকে ২টি, পূর্ব এশিয়া ও আমেরিকা থেকে একটি করে, এশিয়া বাছাইপর্ব ও আফ্রিকা বাছাইপর্ব থেকে ২টি করে মোট ২০টি দল ২০২৬ বিশ্বআসরে অংশ নেবে। 


সে হিসেবে এবারের আসরে এখন পর্যন্ত সুপার এইট নিশ্চিত হওয়া ৬ দল ২০২৬ যোগ্যতা অর্জন করেছে বিশ্বকাপ খেলার। বাকি দু’দল হিসেবে যারা আসবে তারাও এই তালিকায় অন্তর্ভূক্ত হবে। 


জেবি/আজুবা