টেকনাফে রাতভর শান্ত দিনভর বিস্ফোরণের শব্দ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩০ অপরাহ্ন, ৬ই জুলাই ২০২৪


টেকনাফে রাতভর শান্ত দিনভর বিস্ফোরণের শব্দ
ছবি: সংগৃহীত

মিয়ানমারের মংডু শহরে ফেরার সময় নাফনদীর ওপারে একটি ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। 


শনিবার (৬ জুলাই) সকাল সাড়ে ৬ টার দিকে ঢেউয়ের আঘাতে ভেঙ্গে নিয়ে এই ট্রলারটি ডুবে যায়। যেখান থেকে সাঁতার কেটে বিজিপি’র এক সদস্য গোলাবারুদ টেকনাফের শাহপরীরদ্বীপে কুলে এসেছে। তাকে বিজিবি সদস্যরা হেফাজতে নিয়েছে।


বিষয়টি নিয়ে বিজিবির টেকনাফস্থ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. উদ্দিন আহমেদের মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করা হলেও রিসিভি করেন নি।


আরও পড়ুন: টেকনাফে দুই সন্তানের জনকের পরিত্যক্ত মরদেহ উদ্ধার


তবে বিজিবির একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছে, মিয়ানমারের নৌ বাহিনীর জাহাজ থেকে অস্ত্র ও গোলাবারুদ নিয়ে ট্রলারটি মংডু শহরের দিকে যাচ্ছিল। সকাল সাড়ে ৬ টার দিকে এটি ডুবে যায়। সকাল ৭ টার দিকে সাঁতার কেটে কিছু সংখ্যক গোলাবরুদ নিয়ে বিজিপির এক সদস্য শাহপরীরদ্বীপ কুলে আসে। তাকে বিজিবি হেফাজতে নিয়েছে। বিজিপি সদস্যের দেয়া তথ্য মতে, ট্রলারটিতে বিজিপির ৫ সদস্য ছিল। অপর ৪ জনের কোন ধরনের খোঁজ খবর পাওয়া যায়নি।  


স্থানীয় এলাকাবাসী ও জনপ্রতিনিধিরা নাম প্রকাশ না করা শর্তে জানান, মিয়ানমারের বিজিপির ওই সদস্যকে সকাল ৯ টার দিকে গাড়িতে তুলে টেকনাফের দিকে নিয়ে যেতে তারা দেখেছেন। ওই সময় আশেপাশে কোন লোকজনকে ভিড়তে দেয়নি বিজিবি সদস্যরা।


এদিকে, শুক্রবার রাতভর মিয়ানমারের ওপার থেকে বিস্ফোরণের কোন শব্দ শোনা না গেলেও শনিবার সকাল থেকে থেমে থেমে বিস্ফোরণের শব্দ অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন সীমান্ত এলাকার লোকজন।


আরও পড়ুন: আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপের অপরাধে অভিযান আটক ৪


সীমান্তবাসি তথ্য মতে, শুক্রবার সকাল ছয়টা থেকে সন্ধ্য ৭টা পর্যন্ত মংডু শহরের আশপাশ থেকে ভারী গোলাবর্ষণের শব্দ পাওয়া গেছে। রাতভর শান্ত থাকলেও শনিবার সকাল থেকে বিকাল ৫ টা পর্যন্ত থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে উঠেছে সীমান্ত এলাকা।


টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো আদনান চৌধুরী বলেন, মিয়ানমারের ওপারে কখনও শান্ত আবার কখনও থেকে থেমে থেমে বিকট শব্দ শুনা যাচ্ছে। শুক্রবার সন্ধ্যার পর রাতভর শান্ত ছিল। শনিবার সকাল থেকে আবারও শোনা যাচ্ছে। যার ফলে সীমান্ত মানুষের মাঝে আতঙ্ক কমেনি।


টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, এখনো সীমান্তে গোলর বিকট শব্দ বন্ধ হয়নি। এজন্য এ পারে মানুষগুলো আতঙ্কের মধ্যে রয়েছেন। কয়েক মাস ধরে চলমান মিয়ানমারের যুদ্ধ এখনো চলছে। ফলে এপারে বিকট শব্দ ভেসে আসছে। এর কারণে সীমান্তে বসবাসকারী মানুষের মাঝে ভয় ভীতি কমেনি। এরমধ্যে বিভিন্ন পযেন্ট দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা করতে পারে। এজন্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি এলাকার মানুষকে সচেতন থাকতে হবে। কোনো অপরিচিত লোকজন দেখলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করার জন্য অনুরোধ রইল।


এমএল/