কোপা জিতে এখন যে রেকর্ডের মালিক শুধুই মেসি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৩:২২ অপরাহ্ন, ১৫ই জুলাই ২০২৪


কোপা জিতে এখন যে রেকর্ডের মালিক শুধুই মেসি
ছবি: সংগৃহীত

ফুটবল ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে সবচেয়ে বেশি ট্রফিজয়ী দলে থাকার রেকর্ড ছি ব্রাজিলের দানি আলভেজের। তাকে ছাড়িয়ে সব মিলিয়ে ৪৫তম শিরোপা জয়ে ভাসলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি।


সোমবার (১৫ জুন) কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো মহাদেশীয় সেরার মুকুট পরলো আকাশি-নীলরা। এই ট্রফি জয়ের মধ্য দিয়ে আরেকটি রেকর্ডে সবার ওপরে উঠেছেন মেসি। যে রেকর্ড আর কারও নেই। 


আরও পড়ুন: কোপার গোল্ডেন বল হামেসের, গ্লাভস আর বুট দুই মার্টিনেজের দখলে


ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজকে ছাড়িয়ে  আন্তর্জাতিক ফুটবলে সবচেয়ে বেশি ট্রফি এখন মেসির দখলে। সবমিলিয়ে ৪৪ ট্রফি ছিল আলভেজের, তার সঙ্গে এতদিন সেই রেকর্ড ভাগাভাগি করছিলেন আলবিসেলেস্তে অধিনায়ক। কোপা জিতে বর্তমানে মেসির ট্রফি সংখ্যা দাঁড়াল ৪৫টিতে। সর্বোচ্চ শিরোপা জয়ের এই রেকর্ড মেসি গড়েছেন চারটি ভিন্ন দলের হয়ে।


২০২১ সালে আর্জেন্টিনার হয়ে কোপা জেতেন মেসি। এরপর ফুটবল বিশ্বকাপ। ইতালিকে হারিয়ে ফিনালিসিমাও জিতেছিলেন একই বছর। এছাড়া অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ও অলিম্পিক গোল্ডও রয়েছে মেসির দখলে। তবে মেসি ভুরি ভুরি ট্রফি জিতেছেন বার্সেলোনার হয়ে। ক্লাবটির হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৮টি সুপার কাপ ও ৪টি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন এই ক্ষুদে জাদুকর। জিতেছেন ৩টি বিশ্বকাপ ও ৩টি উয়েফা সুপার কাপও।


আরও পড়ুন: কলম্বিয়াকে কাঁদিয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা


বার্সেলোনা ছাড়ার পর পিএসজিতে দুটি লিগ ওয়ান শিরোপা জিতেছেন মেসি, চ্যাম্পিয়ন হয়েছেন একটি লিগ কাপেও। বর্তমানে ইউরোপের ছায়া মাড়িয়ে মেসি ঠিকানা বানিয়েছেন আমেরিকান মেজর লিগ সকারের ক্লাব ইন্টার মায়ামিকে। সেই দলের হয়েও একটি লিগ কাপ জিতেছেন এলএমটেন।


জেবি/আজুবা