বাতিল হচ্ছে শেখ হাসিনার লাল পাসপোর্ট


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:২০ অপরাহ্ন, ২১শে আগস্ট ২০২৪


বাতিল হচ্ছে শেখ হাসিনার লাল পাসপোর্ট
ফাইল ছবি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পতন হয় আওয়ামী লীগ সরকারের। ভারতে পালিয়ে যাওয়া সাবেক প্রধানমন্ত্রী  শেখ হাসিনার কূটনৈতিক পাসপোর্ট (লাল পাসপোর্ট) বাতিল করা হচ্ছে। একইসাথে সাবেক মন্ত্রী-এমপিদের নামে বরাদ্দ কূটনৈতিক পাসপোর্ট (লাল পাসপোর্ট) বাতিল হতে যাচ্ছে।


বুধবার (২১ আগস্ট) পাসপোর্ট অধিদফতর সূত্রে এ তথ্য জানা যায়।


আরও পড়ুন: অনির্দিষ্টকাল বন্ধ এনআইডি সেবা


সূত্রটি জানিয়েছে, কূটনৈতিক পাসপোর্ট বাতিল হলে যেসব সাবেক মন্ত্রী-এমপির নামে ফৌজদারি অপরাধের মামলা আছে বা গ্রেফতার হয়েছেন তাদের সাধারণ পাসপোর্ট পেতে আইনি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হতে পারে। সে ক্ষেত্রে আদালতের আদেশ পেলেই কেবল মিলবে সাধারণ পাসপোর্ট।


আরও পড়ুন: বন্যা কবলিত এলাকায় ফায়ার সার্ভিসের মনিটরিং সেল চালু


ভারতে আশ্রয় নেওয়া  সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা কূটনৈতিক পাসপোর্ট বা লাল পাসপোর্টধারী ছিলেন। বাংলাদেশ ও ভারতের মধ্যে ২০১৮ সালের ১৫ জুলাই সই করা সমঝোতা অনুযায়ী, সেই পাসপোর্টের সুবাদে তিনি কমপক্ষে দেড় মাস কোনো ভিসা ছাড়াই অনায়াসে ভারতে অবস্থান করতে পারবেন। গেল ৫ আগস্ট ভারত যান তিনি। ভারতের আইন অনুযায়ী, আর ২৯ দিন দেশটিতে থাকতে পারবেন শেখ হাসিনা। যদি না এর মধ্যে সেই পাসপোর্ট ‘রিভোকড’ বা প্রত্যাহৃত হয়। তাই বর্তমান অবস্থান সম্পূর্ণ আইনসম্মত, ভারতের এ ক্ষেত্রে আলাদা করে কোনো ব্যবস্থা নেওয়ারও প্রয়োজনও নেই।


অপরদিকে, শেখ হাসিনার বোন শেখ রেহানা যুক্তরাজ্যের পাসপোর্টধারী। ফলে তিনি ভারতে অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাবেন। এই সুবিধায় তিনি যতদিন খুশি ভারতে থাকতে পারবেন।


জেবি/এসবি