সংস্কারের অগ্রগতি নিয়ে ডিসেম্বরে প্রতিবেদন দেবে ৬ কমিশন


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:০৫ অপরাহ্ন, ২০শে সেপ্টেম্বর ২০২৪


সংস্কারের অগ্রগতি নিয়ে ডিসেম্বরে প্রতিবেদন দেবে ৬ কমিশন
ছবি: সংগৃহীত

নির্বাচনব্যবস্থা, পুলিশ, বিচার বিভাগ, দুর্নীতি দমন, জনপ্রশাসন এবং সংবিধান সংস্কারে যে ছয়টি কমিশন গঠনের সিদ্ধান্ত হয়েছে, তারা অক্টোবরের মধ্যে কাজ শুরু করবে। কাজ শেষে তারা ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দেবে বলে আশা করছে সরকার। তারপর দ্বিতীয় পর্যায়ে প্রধান উপদেষ্টার নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টামণ্ডলী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংস্কারের ধারণা নিয়ে আলোচনা শুরু করবে। তারপর এ নিয়ে পরামর্শমূলক মতবিনিময় করা হবে; যেখানে সমাজের সব পর্যায়ের মানুষের প্রতিনিধিত্ব থাকবে।


বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডে ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এর আগে বিকেলে তেজগাঁওয়ে নিজ কার্যালয়ে ৬ কমিশনের প্রধানদের সঙ্গে বৈঠক করেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।


আরও পড়ুন: সাড়ে ৩ হাজার অবৈধ ইটভাটা বন্ধ করা হবে


সংবাদ সম্মেলনে আসিফ নজরুল বলেন, ছয়টি সংস্কার কমিশন অক্টোবরে তাদের কাজ শুরু করবে এবং ডিসেম্বরে এই কমিশনগুলো রিপোর্ট দেবে।


সংস্কার কমিশনগুলো তাদের প্রতিবেদন দিলে সেগুলো প্রধান উপদেষ্টার নেতৃত্বে উপদেষ্টা পরিষদের সভায় পর্যালোচনার পর অনলাইনে উন্মুক্ত করা হবে বলেও জানান এ উপদেষ্টা।


এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান বদিউল আলম মজুমদার ও প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম।


আরও পড়ুন: কোনোরকম মব জাস্টিস গ্রহণ করা হবে না, তাৎক্ষণিক ব্যবস্থা নেব: আসিফ নজরুল


প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের ক্ষমতাচ্যুতির প্রেক্ষাপটে দেশ পরিচালনার দায়িত্ব গ্রহণের পর দেওয়া রাষ্ট্রব্যবস্থা সংস্কারের প্রতিশ্রুতিস্বরূপ গত ১১ সেপ্টেম্বর নির্বাচন ব্যবস্থা, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন, জনপ্রশাসন এবং সংবিধান সংস্কারের জন্য ৬টি কমিশন গঠন করে ড. ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তী সরকার।


এই ছয় কমিশনের মধ্যে নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বদিউল আলম মজুমদার, পুলিশ প্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন সরফরাজ চৌধুরী, বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমান, দুর্নীতি দমন সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ইফতেখারুজ্জামান, জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে আবদুল মুয়ীদ চৌধুরী এবং সংবিধান সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রিয়াজ।


এমএল/