শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনূঢ়া


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬:৩৮ অপরাহ্ন, ২৩শে সেপ্টেম্বর ২০২৪


শপথ নিলেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনূঢ়া
ছবি: সংগৃহীত

শপথ গ্রহণ করেছেন শ্রীলঙ্কার নবনির্বাচিত বামপন্থি প্রেসিডেন্ট অনূঢ়া কুমারা দিসানায়েকে।


সোমবার (২৩ সেপ্টেম্বর) কলম্বোতে এক অনুষ্ঠানে তিনি শপথ গ্রহণ করেন। রাষ্ট্রীয় এক টেলিভিশনে তা দেখা গেছে। খবর বিবিসি, এএফপির।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অর্থনৈতিক সংকট কাটিয়ে শ্রীলঙ্কার ইতিহাস ‘নতুন করে রচনার’ প্রতিশ্রুতি দিয়েছেন অনূঢ়া। নির্বাচনে তাঁর এই জয়কে দুর্নীতি ও স্বজনতোষণের সংস্কৃতির প্রত্যাখ্যান হিসেবে দেখছেন বিশ্লেষকেরা।


৫৫ বছর বয়সী রাজনীতিক অনূঢ়া কুমারা দিসানায়েকে এক সময়ের মার্ক্সবাদী হিসেবে পরিচিত। তার দল জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) এর আগে কখনো ক্ষমতার কাছাকাছিও ছিল না। স্থানীয় সময় রোববার রাতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থী হিসেবে এই বামপন্থী নেতার নাম ঘোষণা করে নির্বাচন কমিশন।


আরও পড়ুন: লেবাননে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলায় নিহত ১০০


এর আগে শনিবার (২১ সেপ্টেম্বর) শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়। ৪২ দশমিক ৩১ শতাংশ ভোট পান দিসানায়েকে। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী এসজেবি নেতা সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৩২ দশমিক ৭৬ শতাংশ ভোট। আর মাত্র ১৭ শতাংশ ভোট পেয়েছেন সদ্য সাবেক প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে।


আরও পড়ুন: শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট বামপন্থী অনূঢ়া


চরম অর্থনৈতিক সংকটের মুখে গত ২০২২ সালে দেশটিতে গণঅভ্যুত্থানের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ক্ষমতাচ্যুত হলে সরকার পরিচালনার দায়িত্ব পান বিক্রমাসিংহে। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হলো দেশটিতে।


জেবি/এসবি