বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ১৫৮১ জন শহীদ: স্বাস্থ্য উপকমিটি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:৫৮ অপরাহ্ন, ২৮শে সেপ্টেম্বর ২০২৪


বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ১৫৮১ জন শহীদ: স্বাস্থ্য উপকমিটি
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে গত জুলাই ও আগস্টে ঘটে যাওয়া সহিংসতার এক হাজার ৫৮১ জন নিহত হয়েছেন। এতে ৩১ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।


শনিবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি)  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের স্বাস্থ্যবিষয়ক উপকমিটির সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


সম্মেলনে বলা হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে গঠিত স্বাস্থ্যবিষয়ক কেন্দ্রীয় উপকমিটি এবং জাতীয় নাগরিক কমিটির যৌথ প্রচেষ্টায় সারাদেশে আন্দোলনে শহীদদের এই প্রাথমিক তালিকা প্রণয়ন করা হয়েছে।


তালিকা প্রণয়নের কাজে আস-সুন্নাহ ফাউন্ডেশন, হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি, রেড জুলাইসহ অন্যান্য বেশ কয়েকটি সংস্থা সহায়তা প্রদান করেছে বলেও সংবাদ সম্মেলনে বলা হয়।


আরও পড়ুন: বদলে যাচ্ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম!


স্বাস্থ্যবিষয়ক উপকমিটির সদস্য সচিব তারেক রেজা বলেন, “প্রাথমিক এই তালিকাটির তথ্য যাচাই-বাছাই করতে প্রতিটি জেলায় জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত কমিটির কাছে পাঠানো হয়েছে। এ কমিটি তথ্য যাচাই-বাছাই করার পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চূড়ান্ত তালিকা প্রদান করবে।”


নাগরিক কমিটির আহ্বায়ক নাসির উদ্দিন পাটোয়ারী বলেন, “এখনও হয়তো অনেক শহীদের নাম তালিকায় আসেনি। আমরা জেলা কমিটিগুলোর মাধ্যমে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি যেন প্রতিটি নাম ও তথ্য ভেরিফাই হয়ে আমাদের হাতে আসে।”


আরও পড়ুন: কেউ উপদেষ্টাদের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করলে পুলিশে দিন: আইন উপদেষ্টা


উল্লেখ্য, শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে গেল ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর গত ৮ আগস্ট নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়।


জেবি/এসবি