সাবেক ডিবিপ্রধান হারুন যুক্তরাষ্ট্রে!


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৩ অপরাহ্ন, ৮ই অক্টোবর ২০২৪


সাবেক ডিবিপ্রধান হারুন যুক্তরাষ্ট্রে!
ছবি: সংগৃহীত

শেখ হাসিনা সরকার পতনের পর থেকে আ. লীগ নেতাদের সঙ্গে সঙ্গে আত্মগোপনে আছেন পুলিশ প্রশাসনের কয়েকজন কর্মকর্তা। এদের মধ্যে আলোচিত একজন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার (ডিবি) সাবেক প্রধান হারুন-অর-রশীদ। শেখ হাসিনা সরকার পতনের আগ মুহূর্তে তাকে ডিবি থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। বিভিন্ন সময়ে কাজের জন্য আলোচনায় ছিলেন হারুন।


সবশেষ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৬ সমন্বয়ককে তুলে নিয়ে ডিবি কার্যালয়ে রাখা এবং তাদের খাবার খাওয়ানোর ছবি সোশ্যাল মিডিয়া ফেসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার মুখে পড়েন হারুন। তাদের কাছ থেকে জোরপূর্বক আন্দোলন স্থগিতের ঘোষণা দেওয়ানো হয় বলেও অধিযোগ আছে এই কর্মকর্তার বিরুদ্ধে।


 সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার পরই গুঞ্জন ওঠে আলোচিত এই পুলিশ কর্মকর্তাও দেশ ছেড়ে পালিয়েছেন। তবে এই ঘটনার পরপরই সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছিলেন, তিনি দেশেই আছেন।


এদিকে, ডিবি হারুন বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক স্টেটের লং আইল্যান্ডে আছেন বলে খবর প্রকাশ করেছে দেশের একটি দৈনিক পত্রিকা। সূত্রের বরাত দিয়ে সেখানের একটি ভবনের সম্মেলনকক্ষে হারুন-অর-রশীদ বসে রয়েছেন- এমন একটি ছবিও প্রকাশ করা হয়েছে।

 

রবিবার (৬ অক্টোবর)  দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিবি হারুনের বিষয়ে কথা বলেছিলেন র‍্যাবের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আলোচিত পুলিশ কর্মকর্তা হারুন-অর-রশীদের গ্রেপ্তারের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “র‌্যাব এরই মধ্যে অনেক হেভিওয়েটকে গ্রেফতার করেছে। তাদের বিষয়েও আমাদের কাজ চলছে। তথ্য পেলেই সবাইকে গ্রেফতার করা হবে।”

আরও পড়ুন: দুর্গাপূজায় কোনো ধরনের শঙ্কা নেই: কৃষি উপদেষ্টা


তবে হারুন-অর-রশীদ সেপ্টেম্বরের শেষের দিকে দেশ ছেড়ে চলে গেছেন বলে দাবি করছে দৈনিক পত্রিকা দ্য বিজনেস স্ট্যান্ডার্ড (টিবিএস)।  গত২০০৬ সালে ডিভি লটারি পেয়ে তার স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। সে সূত্রে তারা নিয়মিত যুক্তরাষ্ট্রে যাতায়াত করতেন।


আরও পড়ুন: দিল্লিতেই আছেন শেখ হাসিনা: বিবিসি


মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা থাকায় গণ-অভ্যুত্থানের পর হারুন-অর-রশীদ নিউইয়র্ক স্টেটের লং আইল্যান্ডে পালিয়ে গেছেন বলে খবর পাওয়া গেছে।


পুলিশ সদর দফতরের তথ্যমতে, সরকার পতনের পর অন্তত ১৮৭ জন পুলিশ কর্মকর্তা নিখোঁজ রয়েছেন। তাদের অনুপস্থিতির কারণে বরখাস্তের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক ময়নুল ইসলাম।


জেবি/এসবি