মালয়েশিয়ার যেতে ব্যর্থ ট্রলার ইনানী সৈকতে, ২৪ রোহিঙ্গা উদ্ধার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:৫৭ অপরাহ্ন, ১৪ই অক্টোবর ২০২৪


মালয়েশিয়ার যেতে ব্যর্থ ট্রলার ইনানী সৈকতে, ২৪ রোহিঙ্গা উদ্ধার
ছবি: প্রতিনিধি

কক্সাবাজারে উখিয়ার ইনানীতে মেরিন ড্রাইভের অদূরবর্তী সাগরে ভাসছিল মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা মাছ ধরার একটি ট্রলার যেটি থেকে অন্তত শতাধিক রোহিঙ্গা নারী-পুরুষকে ইনানী সৈকত নামিয়ে দিয়ে পালিয়ে যায় মানবপাচারে জড়িত দালালরা।


এদিকে ঘটনার খবর পেয়ে অভিযান চালিয়ে মালয়েশিয়া যেতে ব্যর্থ ২৪ জন রোহিঙ্গা নারী ও পুরুষকে উদ্ধার করেছে পুলিশ।


আরও পড়ুন: টেকনাফে যুবককে অপহরণের পর মুক্তিপণ দাবি


সোমবার (১৪ অক্টোবর) ভোর ৪ টায় কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের ইনানী এলাকায় এ অভিযান চালানো হয় বলে জানান, উখিয়া থানার ওসি মো. আরিফ হোছাইন।


উদ্ধার হওয়ারা উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানিয়েছেলে তিনি।


স্থানীয় ও উদ্ধার হওয়াদের বরাতে আরিফ হোছাইন বলেন, আটক রোহিঙ্গাদের ব্যাপারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের সাথে আলোচনা করে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।


আরও পড়ুন: কক্সবাজার সমুদ্র সৈকতে ‘প্রতিমা বিসর্জন’ ঘিরে জনস্রোত


উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মধ্যে উখিয়ার ১৭ নং রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা খুরশিদা বেগম বলেন, আমরা মালেয়শিয়া যাওয়ার উদ্দেশ্যে টেকনাফ থেকে ট্রলারে যাত্রা করেছিলাম, মিয়ানমারের নৌবাহিনী জল সীমা অতিক্রমের সময় বাঁধা দেয়। মাঝি বোট ঘুরিয়ে ফেলে এদিকে চলে আসে এবং আমরা সাগরের মাঝে ১০ দিন ছিলাম।


পুলিশের বরাত দিয়ে ২০২৩ এ গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদন সূত্রে জানা গেছে,  ২০১৬ থেকে ঐ বছরের অক্টোবর পর্যন্ত সমুদ্রপথে মালয়েশিয়ায় পাচারের সময় এক হাজার ১৩৪ জনকে উদ্ধার করা হয় তাদের মধ্যে বেশিরভাগই রোহিঙ্গা। যে সময়কালে এসব ঘটনায় উখিয়া ও টেকনাফ থানায় ১২০০ জনকে আসামি করে দায়ের করা হয় ৮৫টি মামলা এবং গ্রেফতার করা হয় ৫০৮ জন পাচারকারীকে।


এমএল/