সুদমুক্ত কৃষিঋণ ও বিনামূল্যে সার-বীজ সরবরাহের দাবি বিএনপির


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:৩০ অপরাহ্ন, ২০শে অক্টোবর ২০২৪


সুদমুক্ত কৃষিঋণ ও বিনামূল্যে সার-বীজ সরবরাহের দাবি বিএনপির
ফাইল ছবি

এবার দেশজুড়ে বন্যার পানিতে যাদের জমির ফসল বিনষ্ট হয়ে গেছে তাদের সঠিক তালিকা প্রণয়ন করে আগামী ফসল না ওঠা পর্যন্ত তাদের সর্বাত্মক ত্রাণ সহায়তা দেওয়ার দাবি জানিয়েছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “আগামী ফসলের জন্য সুদমুক্ত কৃষিঋণ প্রদান ও বিনামূল্যে সার, বীজ, কীটনাশক ও সেচের তেলের ব্যবস্থা করা হোক।”


আরও পড়ুন: ৩ দাবিতে রাজধানীতে জামায়াতের বিক্ষোভ


রবিবার (২০ অক্টোবর) নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এই দাবি তুলে ধরা হয়। বন্যার পানিতে যেসব মৎস্য, হাঁস-মুরগি, গবাদি পশুর খামার ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সঠিক তালিকা ও ক্ষয়ক্ষতি নিরূপণ করে পুনরায় খামার প্রতিষ্ঠার জন্য তাদের সুদমুক্ত ঋণসহ অন্যান্য সহায়তা প্রদান করার দাবি জানান রিজভী।


আরও পড়ুন: আওয়ামী সরকারের গড়া সিন্ডিকেটই দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ


বিএনপির পক্ষে থেকে বলা হয়, “বন্যার পানিতে যাদের বাড়ি-ঘর আংশিক ও পূর্ণাঙ্গ ধ্বংস হয়ে গেছে, তাদের তালিকা তৈরি করে ঘর-বাড়ি পুনঃনির্মাণে সহায়তা প্রদান করতে হবে। নদীর বাঁধ ভেঙে যেসব গ্রাম-মহল্লা বিলীন হয়ে গেছে, সেসব স্থানে বসবাসকারীরা বর্তমানে উদ্বাস্তু হয়ে গেছে, তাদেরকে সরকারি খাস জমিতে কিংবা আশ্রয়ণ প্রকল্পে স্থানান্তরিত করা জরুরি।”


জেবি/এসবি