চাঁদপুরে সিমস্ প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৮:৪৬ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


চাঁদপুরে সিমস্ প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত
ছবি: প্রতিনিধি

চাঁদপুরে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্সের আয়োজনে উপজেলা পর্যায়ে স্থানীয় অংশীজনদের নিয়ে শক্তিশালী এবং তথ্যপূর্ণ মাইগ্রেশন সিস্টেম (সিমস্) ২য় পর্যায়ের প্রকল্প বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।


সোমবার (২১ অক্টোবর) চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত জামিল সৈকত বলেন, আজকে জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। যেকোন সমস্যাকে চিহ্নিত করাই হচ্ছে বড় একটা অগ্রগতির সমস্যা চিহ্নিত করলেই আপনি সমাধানের পথ খুঁজতে পারবেন। যখন তখন দেশের বাইরে যাওয়া নয়। দেশের বাইরে গেলে অবশ্যই চিন্তা-ভাবনা করে যেতে হবে।  


ইউএনও বলেন, শ্রম অভিবাসনে অনেক মানুষ প্রায়ই প্রতারণা হচ্ছে। প্রতারণার অনেক লেয়ার সম্পর্কে আমরা অবগত নই, প্রতারণা অনেকভাবেই হয়। কিছু কিছু প্রতারণা স্কেলটা এত বেশি যার কারনে পরিবারও ধ্বংস হয়ে যায়। দেশের বাইরে কেউ গেলে একা যাওয়া হয় না। পিছে থাকে তার পুরো পরিবার। সুন্দরভাবে কাজ করলে কখনো বিপদে পরে না। 


আরও পড়ুন: বাকপ্রতিবন্ধী হয়েও চালিয়ে যাচ্ছেন লেখাপড়া


তিনি আরও বলেন, আমরা সবাই ভালোভাবে টাকা উপার্জন করতে চাই। কিন্তু সঠিক জায়গায় ব্যয় করা অনেকেই জানি না। অর্থ উপার্জনের শিক্ষা অনেকের কাছ থেকেই নিয়ে থাকি কিন্তু অর্থ সঠিককাজে ব্যয় করার শিক্ষা নিতে পারি না বা পাই না। দেশে এসে অর্থ সঠিক জায়গায় ব্যয় না করতে পারায় অসহায় জীবন-যাপন করতে হয়।


সিসিডিএ এর সিমস্ (২য় পর্যায়) প্রকল্পের জেলা সমন্বয়কারী মো. নাজমুল আহাসানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সিসিডিএ এর সিমস্ (২য় পর্যায়) প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মো. ইকবাল হোসেন।


বিশেষ অতিথির বক্তব্য দেন সহকারি কমিশনার (ভূমি) আল ইমরান খান, পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) রাজিব শর্মা, ক্ষুদ্রঋণ প্রকল্প সিসিডিএ চাঁদপুর জেলার রিজিওনাল ম্যানেজার মো. জাকির হোসেন। 


সভায় রেজিষ্ট্রেশন, আসন গ্রহন ও পরিচিত পর্বে ছিলেন সিসিডিএ এর সিমস্ প্রকল্পের উপজেলা সমন্বয়কারী নার্গিস আক্তার। 


আরও পড়ুন: কক্সবাজার সাগরে জেটস্কি থেকে পড়ে পর্যটকের মৃত্যু


এছাড়াও সভায় প্রকল্পের কার্যক্রম, উপকারভোগী ও সেবাসমূহ, নিরাপদ অভিবাসন, উভয়পাক্ষিক সমন্বয়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। 


প্রসঙ্গত, শ্রম অভিবাসনে সুশাসন প্রতিষ্ঠায় সিসিডিএ ২০০৭ সাল থেকে নিরাপদ, নিয়মিত ও ধারাবাহিক শ্রম অভিবাসন নিশ্চিত করতে তৃণমূল পর্যায়ে সক্রিয়ভাবে কাজ করে চলেছে।


এরই ধারাবাহিকতায় দাতা সংস্থা সুইচ ডেভেলপমেন্ট কোপারেশন এসডিজি এবং হেলভেটাস বাংলাদেশের কারিগরি সহযোগিতায় সি সি ডি এ চাঁদপুর জেলার ছয়টি উপজেলার ৩০টি ইউনিয়নে তথ্যপূর্ণ মাইগ্রেশন সিস্টেম (সিমস্) ফেইজ-২ নামে একটি প্রকল্প বাস্তবায়ন করছে।


এমএল/