আমাদের দেশে ধর্মান্ধতার কোনো জায়গা নেই: সুবর্ণা মুস্তাফা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আমাদের দেশে ধর্মান্ধতার কোনো জায়গা নেই: সুবর্ণা মুস্তাফা

আশির দশকে দেশের সবচেয়ে জনপ্রিয় টিভি তারকা ও জাতীয় সংসদের সংরক্ষিত আসনের এমপি সুবর্ণা মুস্তাফা বলেছেন, আমাদের দেশে যে ধর্মান্ধতার কোনো জায়গা নেই, সংবিধানে কোনো জায়গা নেই এটা তো বঙ্গবন্ধুই নিশ্চিত করে গিয়েছেন। তাই এসবকে জায়গা দেয়া যাবে না।

তিনি বলেন, প্রয়াত লেখক হুমায়ূন আহমেদ একটা কথা বলেছিলেন- ‘রাজাকারের ঘরে সব সময় রাজাকারই হয়।’ আজকাল এই কথা বলা খুব কঠিন যে, একজন প্রগতিশীলের ঘরে একজন মুক্তমনা প্রগতিশীলই জন্ম নেবে। যেভাবে ‘ব্রেনওয়াশ’ করে বিপথগামী করা হয়, তা খুবই ভয়ঙ্কর ও হতাশাজনক। জঙ্গিবাদসহ নানা দিকে নিয়ে নেয়া হচ্ছে সমাজকে।

ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে এমন মন্তব্য করেছেন তিনি। ওই সাক্ষাৎকারে সম্প্রতি বাংলাদেশে এক নারী শিক্ষক ‘টিপ’ পরার কারণে এক পুলিশ সদস্যের দ্বারা হেনস্থার শিকার হওয়ার বিষয়ে বলতে যেয়ে সুবর্ণা মুস্তাফা এসব কথা বলেন।

সম্প্রতি রাজধানীতে ‘টিপ’ পরার কারণে ওই শিক্ষিকা হেনস্থা হওয়ার পর জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে রাখা বক্তব্যে এই ঘটনার তীব্র সমালোচনা করেন এবং বিচার দাবি করেন সুবর্ণা মুস্তাফা।

এদিকে নারীর ক্ষমতায়ন নিয়ে তিনি বলেন, নারীর ক্ষমতায়নের কথা যদি বলতে চাই, অতীতের যে কোনো সময়ের চেয়ে এখন বাংলাদেশ ভালো অবস্থানে রয়েছে। আমি তো দেখেছি, জাতীয় দিবসে, সেনাবাহিনীর প্যারেডে সামনের সারিতে থাকছেন নারী, দেশের প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী রাজনৈতিক দলেও নারী।

এছাড়া এদেশের অর্থনীতির চালিকাশক্তি পোশাকশিল্প, সেখানেও নারীরাই এগিয়ে। আর শিক্ষাবিদ, চিকিৎসক, কূটনীতিক- সব ক্ষেত্রেই নারীর অংশগ্রহণ রয়েছে। চলতি বছরের নারী দিবসের প্রতিপাদ্য বিষয়ের দিকে যদি আমরা দেখি, তবে দেখতে পাব, নারী পুরুষের সমতার কথাই বলা হয়েছে।
অর্থাৎ, টেকসই আগামীর জন্য নারী-পুরুষের সমতা জরুরি। এখন সেটাই আগে করতে হবে। জনসংখ্যার একটি বিশাল অংশকে বাদ দিয়ে তো এগিয়ে যাওয়া যাবে না। তাই উন্নয়ন এবং এগিয়ে যাওয়ার জন্যও নারী-পুরুষের সমতার নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, সুবর্ণা মুস্তাফা বাংলাদেশের একজন খ্যাতিমান অভিনয়শিল্পী। বাংলাদেশের মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে তিনি তার অভিনয় মুগ্ধতা ছড়িয়ে চলেছেন কয়েক যুগ ধরে। অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরষ্কারসহ অসংখ্য সম্মাননা অর্জন করেছেন। পেয়েছেন রাষ্ট্রীয় সম্মাননা- একুশে পদক। ২০১৯ সাল থেকে জাতীয় সংসদের সংরক্ষিত আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

ওআ/